বাসস সংসদ-৩ : ৬২৫৩৭ দশমিক ৩৮ একর খাসজমি উদ্ধারে নির্দেশনা দেয়া হয়েছে : ভূমি মন্ত্রী

190

বাসস সংসদ-৩
সাইফুজ্জামান-খাস জমি
৬২৫৩৭ দশমিক ৩৮ একর খাসজমি উদ্ধারে নির্দেশনা দেয়া হয়েছে : ভূমি মন্ত্রী
সংসদ ভবন, ৩০ জানুয়ারি, ২০২০ (বাসস): ভূমি মন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী বলেছেন, বর্তমানে দেশে ৬২ হাজার ৫৩৭ দশমিক ৩৮ একর খাস জমি অবৈধ দখলদারের কবল থেকে উদ্ধারের জন্য ইতোমধ্যে জেলা প্রশাসকদের নির্দেশনা দেয়া হয়েছে।
আজ সংসদে সরকারি দলের সদস্য দিদারুল আলমের এক প্রশ্নের জবাবে ভূমি মন্ত্রী এ তথ্য জানান।
মন্ত্রী আরো বলেন, অবৈধ দখলদারের কবলে থাকা খাস জমির মধ্যে ঢাকা বিভাগে ১৫০৫৪ দশমিক ১৯ একর , চট্রগ্রাম বিভাগে ২৪৮৫৯ দশমিক ৯৮ একর, খুলনা বিভাগে ৩৪৪৫ দশমিক ৭৬ একর, রংপুর বিভাগে ৭৩৮৭ দশমিক ৭৭ একর, ময়মনসিংহ বিভাগে ১৩৯৩ দশমিক ৮১ একর, বরিশাল বিভাগে ৪০৬৯ দশমিক ৬২ একর, সিলেট বিভাগে ৫১৬৪ দশমিক ৬৫ একর ও রাজশাহী ১১৬১দশমিক ৬১ একর খাস জমি অবৈধ দখলদারের কবলে রয়েছে।
তিনি আরো বলেন, অবৈধ দখলদারের কবল থেকে খাস জমি উদ্ধারের জন্য নিয়মিত উচ্ছেদ অভিযান পরিচালনা ও তদারকি করাসহ বিভিন্ন উদ্যোগ নেয়া হয়েছে।
সরকারি দলের সদস্য আবুল কালাম আজাদের অপর এক প্রশ্নের জবাবে ভূমি মন্ত্রী বলেন, দেওয়ানগঞ্জ ও বকশীগঞ্জ উপজেলায় মোট ৭৭২৯ দশমিক ৩৩০০ একর কৃষি খাস জমি এবং ১৮৮৩ দশমিক ০৪৪১ একর অকৃষি খাসজমি রয়েছে।
জাতীয় পার্টির পীর ফজলুল রহমানের অপর এক প্রশ্নের জবাবে ভুমি মন্ত্রী বলেন , সুনামগঞ্জ জেলায় ১৩৮৭২ দশমিক ২৩৩৫ একর খাস জমি এবং ৭৪০৮ দশমিক ৩৭০৬ একর অকৃষি খাস জমি রয়েছে।
সরকারি দলের সদস্য শফিকুল ইসলাম শিমুলের এক প্রশ্নের জবাবে ভূমি মন্ত্রী বলেন, নাটোর জেলার সদর ও নলডাঙ্গা উপজেলায় ৫৩৬০ দশমিক ৫৫৩৫ একর খাস জমি রয়েছে।
বাসস/এমএআর/১৮০৬/-আসাচৌ