বিকল্প ফসল খুঁজে বের করে তামাক উৎপাদন বন্ধ করতে হবে : ডেপুটি স্পিকার

247

ঢাকা, ৩০ জানুয়ারি, ২০২০ (বাসস) : জাতীয় সংসদের ডেপুটি স্পিকার মোঃ ফজলে রাব্বী মিয়া তামাকের বিকল্প ফসল খুঁজে বের করার ওপর গুরুত্ব আরোপ করেছেন।
তিনি বলেন,‘তামাক একটি অর্থকরী ফসল, একই সাথে এটি জাতির জন্য ক্ষতিকারকও। তাই তামাক চাষ বন্ধ করার আগে উৎপাদনের জন্য আমাদের বিকল্প ফসল খুঁজে বের করতে হবে।’
ডেপুটি স্পিকার আজ বৃহস্পতিবার রাজধানীর সিরডাপ মিলনায়তনে তামাক সম্পর্কিত ‘জাতীয় সংলাপ- ২০২০’এ প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন। সুশাসনের জন্য প্রচারাভিযান (সুপ্র) এ সংলাপের আয়োজন করে।
তামাকে সরকারী অংশীদারিত্ব নিরুৎসাহিত করতে অনুষ্ঠানটির প্রতিপাদ্য ঠিক করা হয় ‘তামাকে মৃত্যু হয়, অংশীদারিত্ব আর নয়’।
সুশাসনের জন্য প্রচারাভিযানের (সুপ্র) চেয়ারপারসন আব্দুল আওয়ালের সভাপতিত্বে অনুষ্ঠিত সংলাপে অংশগ্রহণ করেন সংসদ সদস্য খোদেজা নাসরিন আক্তার হোসেন ।
ডেপুটি স্পিকার বলেন, ২০৪০ সালের মধ্যে মাদকমুক্ত বাংলাদেশ গড়ার প্রত্যয় ব্যক্ত করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সরকারের পরিকল্পনার অংশ হিসেবেই চর এলাকায় তামাকের চাষ প্রায় ৯৫ শতাংশ কমে গেছে। তামাকের পরিবর্তে সেখানে এখন ভুট্টা চাষ হয়।
তিনি বলেন, বিকল্প ব্যবস্থা না করে তামাক উৎপাদন শতভাগ বন্ধ করা সম্ভব নয়, কেননা এখানে লাখ-লাখ মানুষের জীবিকা জড়িয়ে আছে।
ডেপুটি স্পিকার বলেন, ধুমপান ছেড়ে দেয়া কঠিন কিছু নয়। যারা নিয়মিত ধুমপান করে থাকে হঠাৎ করেই তাদের জন্য বাদ দেয়া কঠিন। তবে দৃঢ় ইচ্ছা থাকলে ধীরে ধীরে তামাক সেবন বন্ধ করাটা খুবই সহজ।
অনুষ্ঠানে গণমাধ্যম ব্যক্তিত্বগণ, এনজিও এবং মাদকবিরোধী প্রতিষ্ঠানের জাতীয় পর্যায়ের নেতৃস্থানীয় ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।