বাসস দেশ-২২ : ‘পরিচ্ছন্নতার অঙ্গীকার’ এবার ঢাকার বাইরে

127

বাসস দেশ-২২
পরিচ্ছন্নতার-অঙ্গীকার
‘পরিচ্ছন্নতার অঙ্গীকার’ এবার ঢাকার বাইরে

ঢাকা, ৩০ জানুয়ারি, ২০২০ (বাসস) : একটি সুস্থ ও সুন্দর দেশ গড়তে দেশজুড়ে ‘পরিচ্ছন্নতার অঙ্গীকার’ ক্যাম্পেইন করছে ‘বাংলাদেশ স্কাউটস’ ও ‘ডেটল হারপিক পরিচ্ছন্ন বাংলাদেশ’। এই ক্যাম্পেইনের আওতায় ঢাকা শহরের ২৫টি গুরুত্বপূর্ণ জায়গায় পরিচছন্নতার সচেতনতা সৃষ্টিতে বাংলাদেশ স্কাউটসের প্রায় আড়াই হাজার ছাত্রছাত্রী কাজ করেছে।
এবার এর ধারাবাহিকতায় চাঁদপুর জেলায় ‘পরিচ্ছন্নতার অঙ্গীকার’ ক্যাম্পেইনের দ্বিতীয় ধাপ শুরু হতে যাচ্ছে। দেশের জনসাধারণের মাঝে পরিচ্ছন্নতার বার্তা ছড়িয়ে দেওয়ার লক্ষ্যে আগামীকাল ৩১ জানুয়ারি হাজীগঞ্জ উপজেলার হাজীগঞ্জ বাজার ও বাকিলা বাজার এবং ১ ফেব্রæয়ারি চাঁদপুর পৌরসভার পৌর বাস টার্মিনাল, কালীবাড়ীর মোড় ও পালবাজার গেট এলাকায় এই পরিচ্ছন্নতার কার্যক্রম শুরু হবে।
সচেতনতামূলক এই ক্যাম্পেইনে বাংলাদেশ স্কাউটস-এর প্রায় পাঁচ শতাধিক কিশোর-কিশোরী অংশগ্রহণ করবে।
দেশের মানুষের মাঝে পরিচ্ছন্নতার অঙ্গীকার বিষয়ক সচেতনতা সৃষ্টির মাধ্যমে ভবিষ্যৎ প্রজন্মের জন্য একটি সুস্থ, সুন্দর ও পরিচ্ছন্ন বাংলাদেশ গড়ে তোলাই এই ক্যাম্পেইনের মূল উদ্দেশ্য। এর মাধ্যমে হাতের পরিচ্ছন্নতা, পরিবেশের পরিচ্ছন্নতা এবং নিরাপদ পয়ঃনিস্কাশন ব্যবস্থা ইত্যাদি সম্পর্কে সচেতনতা সৃষ্টিতে কাজ করা হবে।
গতবছর ৩ সেপ্টেম্বর রাজধানীর কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণে ‘পরিচ্ছন্নতার অঙ্গীকার’ ক্যাম্পেইনের যাত্রা শুরু করে বাংলাদেশ স্কাউটস ও ডেটল হারপিক পরিচ্ছন্ন বাংলাদেশ।
বাসস/সবি/আরআই/আরজি