ব্রাজিলে প্রবল বর্ষণে মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ৫৪

243

বেলো হরিজন্টি (ব্রাজিল), ৩০ জানুয়ারি, ২০২০ (বাসস ডেস্ক): ব্রাজিলের বেলো হরিজন্টি নগরীতে নতুন করে শুরু হওয়া প্রবল বর্ষণে বুধবার জনজীবন অচল হয়ে পড়েছে। এতে বিভিন্ন রাস্তায় যানবাহন আটকা পড়েছে। সেখানে কয়েক দিনের এমন দুর্যোগপূর্ণ আবহাওয়ায় মৃতের সংখ্যা বেড়ে ৫৪ জনে দাঁড়িয়েছে। খবর এএফপি’র।
বেসামরিক প্রতিরক্ষা কর্মকর্তারা জানান, শুক্রবার এ বর্ষণ শুরু হওয়ার পর থেকে ব্রাজিলের দক্ষিণ-পূর্বাঞ্চলীয় মিনাস গারাইসের আরো ৪৭ হাজার লোক বাধ্য হয়ে তাদের ঘরবাড়ি ছেড়ে চলে গেছে।
মঙ্গলবার সন্ধ্যায় মাত্র তিন ঘণ্টায় ১১৭ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।
এমন দুর্যোগপূর্ণ পরিস্থিতির মধ্যে একটি শপিং মলের ছাদের আংশিক ধসে পড়ে । তবে এতে কেউ হতাহত হয়নি। প্রবল বর্ষণের কারণে কাদাযুক্ত পানি বিভিন্ন রাস্তায় জমে যাওয়ায় রাস্তাগুলোয় যানবাহন আটকা পড়ে। এতে নগরীর ২৫ লাখ মানুষের জীবনযাত্রা স্থবির হয়ে পড়েছে।
বেসামরিক প্রতিরক্ষা বিভাগ জানায়, জানুয়ারিতে বেলো হরিজন্টি নগরীতে ৯৩০ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়। ১৯১০ সালের রেকর্ডের পর এক মাসে এতো বৃষ্টিপাত আর কখনো হতে দেখা যায়নি। এটি একটি নতুন রেকর্ড।
রাজ্যের বেসামরিক প্রতিরক্ষা বিভাগ জানায়, বৃহস্পতিবার রাত থেকে মৃতের সংখ্যা বেড়ে ৫৪ জনে দাঁড়িয়েছে। এদিকে ৪৬ হাজার ৮৬০ জন তাদের ঘরবাড়ি ছেড়ে চলে যেতে বাধ্য হয়েছে।