ইমাম লোকমান আমিমির দাফন সম্পন্ন

368

ঢাকা, ২৯ জানুয়ারি, ২০২০ (বাসস) : বিশিষ্ট ভাষা সৈনিক, মুক্তিযুদ্ধ গবেষক এবং ইসলামী চিন্তাবিদ ইমাম লোকমান আহমেদ আমিমির মৃতদেহ আজ বুধবার বাদ আছর নগরীর মোহাম্মদপুর কবরস্থানে দাফন করা হয়েছে। তিনি বার্ধক্যজনিত কারণে গতকাল মঙ্গলবার ইন্তেকাল করেন। তাঁর বয়স হয়েছিল ৯২ বছর। মোহাম্মদপুর জামে মসজিদে অনুষ্ঠিত তার নামাজে জানাযায় তার বিপুল সংখ্যক শুভাকাঙ্খি, ভক্ত ও শিক্ষার্থী যোগ দেন। তিনি ১৯৬৩ সালের পর থেকে মৃত্যুর আগ পর্যন্ত এই মসজিদে খতিব ও ইমামের দায়িত্ব পালন করেন।
আমিমি এর আগে ১৯৯৬ সাল পযর্ন্ত দীর্ঘ ২৫ বছর ঢাকা রেসিডেন্সিসিয়াল মডেল স্কুলে একজন ধর্মীয় শিক্ষক হিসাবে দায়িত্ব পালন করেন। তিনি এক ছেলে ও এক মেয়ে রেখে গেছেন। ছেলে মার্কিন কেন্দ্রীয় সরকারে প্রশাসনে উচ্চপদে কর্মরত এবং মেয়ে পেশায় একজন চিকিৎসক।
তিনি বিপুলসংখ্যক ধর্মীয় গ্রন্থের লেখক ও অনুবাদক। তিনি ১৯৭১ সালের মুক্তিযুদ্ধের একজন গবেষক এবং ১৯৫২ সালের ভাষা আন্দোলনে সক্রিয় অবদানের জন্য নিজের সুখ্যাতি অর্জন করেছেন। জাতীয় পর্যায়ের এই দুটি ঘটনার ওপর তিনি কয়েকটি বই লিখেছেন। বিভিন্ন সময়ে ধর্ম, ভাষা আন্দোলন এবং মুক্তিযুদ্ধের ওপর তার লেখা নিবন্ধ বিভিন্ন জাতীয় দৈনিক ও জার্নালে প্রকাশিত হয়েছে।
আমিমি ঢাকা আলিয়া মাদ্রাসায় লেখাপড়া করেন। পরে তিববিয়া হাবিবিয়া কলেজ থেকে দেশীয় ওষুধ ও চিকিৎসার ওপর লেখাপড়া করেন এবং ১৯৪৬ থেকে ১৯৬৩ সাল পর্যন্ত ঢাকার ঐতিহাসিক মুসা খাঁ মসজিদে অবৈতনিক ইমাম হিসাবে দায়িত্ব পালন করেন।