বাসস দেশ-৩০ : সরকারিভাবে হজ ব্যবস্থাপনা প্রসারিত করা হচ্ছে : ধর্ম প্রতিমন্ত্রী

226

বাসস দেশ-৩০
শেখ আব্দুল্লাহ-মতবিনিময়
সরকারিভাবে হজ ব্যবস্থাপনা প্রসারিত করা হচ্ছে : ধর্ম প্রতিমন্ত্রী
জামালপুর, ২৯ জানুয়ারি, ২০২০ (বাসস) : ধর্ম প্রতিমন্ত্রী এডভোকেট শেখ মো: আব্দুল্লাহ বলেছেন, সরকারিভাবে হজ ব্যবস্থাপনা প্রসারিত করা হচ্ছে।
তিনি আজ সকালে জামালপুর জেলা পরিষদ মিলনায়তনে ‘সরকারি ব্যবস্থাপনায় হজযাত্রী বৃদ্ধি ও সংগ্রহের লক্ষ্যে জামালপুর জেলার সকল উপজেলা নির্বাহী কর্মকর্তা ও ইসলামিক ফাউন্ডেশন ময়মনসিংহ বিভাগে কর্মরত কর্মকর্তাগণের সঙ্গে মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন। ইসলামিক ফাউন্ডেশন জামালপুর জেলা কার্যালয় এই সভার আয়োজন করে।
হজযাত্রীদের সেবার মান বাড়াতে সরকার কাজ করছে জানিয়ে ধর্মপ্রতিমন্ত্রী আরও বলেন, সরকারি ব্যবস্থাপনায় হজযাত্রীদের কাছ থেকে গৃহীত সমুদয় অর্থ ব্যয় করে তাঁদের সেবা নিশ্চিত করে থাকে।
তিনি বলেন, উদ্বৃত্ত থাকলে সে অর্থ হজযাত্রীদের ফেরত দেয়া হয়। হজযাত্রীদের সেবার মান বৃদ্ধির লক্ষ্যে সরকারি ব্যবস্থাপনায় হজযাত্রীর সংখ্যা বৃদ্ধির ওপর আমরা গুরুত্ব দিচ্ছি।
প্রতিমন্ত্রী বলেন, হজ এজেন্সিদের মধ্যে যারা ভালো তাঁরা হাজি সাহেবদের খেদমত করে থাকে। আমরা ভালো এজেন্সিদের সাথে নিয়ে হজ ব্যবস্থাপনাকে বিশ্বমানের করতে চাই।
প্রতিমন্ত্রী আরও বলেন, হজ ব্যবস্থাপনায় যে সব দেশ উন্নত সে সব দেশে হজযাত্রীদের ৮০থেকে ৯০শতাংশ হজযাত্রী সরকারি ব্যবস্থাপনায় গমন করে থাকে। বাংলাদেশে মাত্র ৫ থেকে ৭ শতাংশ হজযাত্রী সরকারি ব্যবস্থায় হজে গমন করে থাকে।
প্রতিমন্ত্রী সরকারি হজ ব্যবস্থাপনার সুযোগ সুবিধার কথা জনগণের কাছে তুলে ধরার জন্য জেলা প্রশাসন, উপজেলা নির্বাহী অফিসার, পুলিশ প্রশাসন, ইসলামিক ফাউন্ডেশন এর সর্বস্তরের কর্মকর্তা কর্মচারী, জনপ্রতিনিধি, সাংবাদিক সহ সংশ্লি¬ষ্ট সকলের প্রতি অনুরোধ জানান।
শেখ মো: আব্দুল্লাহ বলেন, হজ ব্যবস্থাপনায় গুণগতমান উন্নয়নে সরকার সৌদি আরবের ইমিগ্রেশন ঢাকায় সম্পন্ন করার ব্যবস্থা গ্রহণ করেছে।গত বছর ৬০ হাজার হজযাত্রীর ইমিগ্রেশন ঢাকায় সম্পন্ন করা হয়েছে। এবছর সকল হজযাত্রীর ইমিগ্রেশন ঢাকায় সম্পন্ন করা হবে।
প্রতিমন্ত্রী এ সময় সরকারি ব্যবস্থাপনায় হজযাত্রী বৃদ্ধি এবং হজযাত্রীদের সেবা প্রদানে গুরুত্বপূর্ণ ভুমিকা পালনকারী কর্মকর্তা-কর্মচারীদের পুরস্কৃত করার কথা জানান।
জামালপুরের জেলা প্রশাসক মোহাম্মদ এনামুল হকের সভাপতিত্বে অনুষ্ঠিত এ মতবিনিময় সভায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন প্রধানমন্ত্রীর এসডিজি বিষয়ক সাবেক মুখ্য সমন্বয়ক মো: আবুল কালাম আজাদ ও ধর্ম মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (হজ) এবিএম আমিন উল্লাহ নূরী।
এছাড়া জামালপুর জেলা পরিষদের চেয়ারম্যান ফারুক আহমেদ চৌধুরী, জেলা পরিষদের নির্বাহী কর্মকর্তা আব্দুল্ল¬াহ আল মাহমুদ, জেলা পুলিশ সুপার বাছির উদ্দীন, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা ফাহমিদা হক, ইসলামিক ফাউন্ডেশন ময়মনসিংহ বিভাগের পরিচালক মাজহারুল মান্নান, ইসলামিক ফাউন্ডেশন জামালপুর জেলার উপ পরিচালক আব্দুর রাজ্জাক প্রমুখ বক্তব্য রাখেন।
বাসস/সবি/এমএমবি/১৯৪৩/শআ