বাসস দেশ-৩৯ : ভূমিকম্প সহনীয় ভবন নির্মাণে জাইকার সহায়তা কামনা ত্রাণ প্রতিমন্ত্রীর

119

বাসস দেশ-৩৯
ত্রাণ প্রতিমন্ত্রী-জাইকা
ভূমিকম্প সহনীয় ভবন নির্মাণে জাইকার সহায়তা কামনা ত্রাণ প্রতিমন্ত্রীর
ঢাকা, ২৮ জানুয়ারি, ২০২০ (বাসস) : দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মোঃ এনামুর রহমান ভূমিকম্প সহনীয় ভবন নির্মাণে জাইকার সহায়তা কামনা করেছেন ত্রাণ প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান।
তিনি আজ বাংলাদেশ সচিবালয়ে তাঁর অফিস কক্ষে জাইকা প্রধান কার্যালয়ের প্রেসিডেন্টের উপদেষ্টা কিমিও তাকেইয়ার নেতৃত্বে ৬ সদস্যের একটি প্রতিনিধিদলের সঙ্গে সাক্ষাতকালে এ সহায়তা চান।
এ সময় মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. শাহ কামাল এবং দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের মহাপরিচালক মো. মহসীন উপস্থিত ছিলেন।
ডা. এনামুর রহমান বলেন, ঘূর্ণিঝড় বুলবুল মোকাবিলায় সরকারের পূর্ব প্রস্তুতি থাকায় জানমালের ক্ষয়ক্ষতি কম হয়েছে। ২১ লক্ষাধিক লোককে সাইক্লোন শেল্টারে নিয়ে আসা সম্ভব হয়েছে, এসব আশ্রয়কেন্দ্রে দুর্যোগকালীন থাকা-খাওয়ার ব্যবস্থাও করা হয়েছিল।
তিনি বলেন, বাংলাদেশকে জাপানের মতো ভূমিকম্প সহনীয় রাষ্ট্রে পরিণত করতে চায় সরকার। এজন্য পুরান ভবনগুলো সংস্কার করে ভূমিকম্প সহনীয় করে গড়ে তোলা হবে।
ভূমিকম্প সহনীয় নতুন ভবন নির্মাণে এবং বাংলাদেশের স্থপতি ও প্রকৌশলীদের এ লক্ষ্যে প্রয়োজনীয় প্রশিক্ষণ প্রদানে জাইকা’র প্রয়োজনীয় আর্থিক ও কারিগরি সহায়তা চান ত্রাণ প্রতিমন্ত্রী।
কিমিও তাকেইয়া বলেন, দুর্যোগ ব্যবস্থাপনায় বাংলাদেশ এখন বিশ্বে রোল মডেল। কারণ ফণি ও বুলবুলের মতো ঘূর্ণিঝড় বাংলাদেশ সাফল্যের সাথে মোকাবিলা করে সারা বিশ্বে সুনাম অর্জন করেছে।
ভূমিকম্প সহনীয় নতুন ভবন নির্মাণে জাইকা প্রয়োজনীয় আর্থিক ও কারিগরি সহায়তা প্রদান করবে বলেও ত্রাণ প্রতিমন্ত্রীকে আস্বস্ত করেন তিনি।
বাসস/তবি/এমএএস/১৯৫৫/শআ