বাসস দেশ-২৯ : সিএমএইচে প্রথম বারের মত ক্যান্সার রোগীর অস্থিমজ্জা প্রতিস্থাপন সম্পন্ন

101

বাসস দেশ-২৯
অস্থিমজ্জা-প্রতিস্থাপন
সিএমএইচে প্রথম বারের মত ক্যান্সার রোগীর অস্থিমজ্জা প্রতিস্থাপন সম্পন্ন
ঢাকা, ২৮ জানুয়ারি, ২০২০ (বাসস) : প্রথম বারের মত ঢাকাস্থ সম্মিলিত সামরিক হাসপাতালের শিশু ক্যান্সার বিভাগের তত্ত্বাবধানে ক্যান্সার রোগীর অস্থিমজ্জা প্রতিস্থাপন সফলভাবে সম্পন্ন হয়েছে।
আইএসপিআর এর এক সংবাদ বিজ্ঞপ্তিতে আজ এ কথা জানিয়ে বলা হয়, ‘সম্প্রতি প্রথম বারের মত ঢাকাস্থ সম্মিলিত সামরিক হাসপাতালের শিশু ক্যান্সার বিভাগের তত্ত্বাবধানে অস্থিমজ্জা প্রতিস্থাপন সফলভাবে সম্পন্ন হয়েছে।’
২০১৯ সালের ২৬ নভে¤¦র কর্নেল শরমিন আরা ফেরদৌসি (শিশু ক্যান্সার রোগ বিশেষজ্ঞ) ও তার দলের নেতৃত্বে বোন ম্যারো ট্রা›সপ্লান্ট (বিএমটি) সেন্টার, সিএমএইচ ঢাকায় প্রথম বারের মত শিশু ক্যান্সার (নিউরোব্লাস্টোমা স্টেজ-৪) রোগীর অস্থি মজ্জা প্রতিস্থাপন সম্পন্ন করা হয়।
এতি বলা হয়, নিউরোব্লাস্টোমা শিশুদের একটি ¯œায়ু জনিত ক্যা›সার। সারা বিশ্বে এ রোগে বছরে প্রতি মিলিয়নে ১০ জন শিশু আক্রান্ত হয়। ক্যান্সার জনিত কারনে শিশু মৃত্যুর ১৫ ভাগ হয় নিউরোব্লাস্টোমার এর কারণে। এই চিকিৎসার প্রতিটি পদক্ষেপ সঠিক ভাবে সম্পন্ন করলে সুস্থ ভাবে বেঁচে থাকার সম্ভাবনা ৫০ ভাগ বেড়ে যায়।
১০ বছর বয়সী শিশু সওদা আক্তার, পিতা কর্পোরাল বেলাল, ৩৪ ই বেঙ্গল ৩১ জানুয়ারি ২০১৯ তারিখ সর্বপ্রথম সিএমএইচ ঢাকার শিশু বিভাগে রিপোর্ট করেন। প্রথমে বাচ্চাটি তিন মাসের জ্বর নিয়ে ভর্তি হয়। পরবর্তীতে বিভিন্ন পরীক্ষা-নিরীক্ষার মাধ্যমে তার ‘নিউরোব্লাস্টোমা স্টেজ-৪’ রোগের ব্যাপারে নিশ্চিত হওয়া যায়।
পরবর্তীতে চিকিৎসা ব্যবস্থার অংশ হিসাবে প্রথম পর্যায়ে অপারেশনের মাধ্যমে টিউমার অপসারণ এরপর কেমোথেরাপি এবং ধারাবাহিকতা হিসাবে রোগীর নিজের অস্থি মজ্জা নিজের শরীরে মজ্জা প্রতিস্থাপন করা হয়।
এই প্রথম বাংলাদেশে নিউরোব্লাস্টোমা রোগের সম্পূর্ণ চিকিৎসা প্রদান করা সম্ভব হয়েছে। শিশু সওদার নিউরোব্লাস্টোমা রোগের শুরু থেকে শেষ পর্যন্ত সিএমএইচ ঢাকার শিশু বিশেষজ্ঞগণ যুক্ত ছিলেন এবং শুরু থেকে অস্থিমজ্জা প্রতিস্থাপন পর্যন্ত প্রত্যেকটি পর্যায় সিএমএইচ ঢাকার সুদক্ষ বিশেষজ্ঞ গণের তত্ত্বাবধানে সম্পন্ন হয়েছে যা বাংলাদেশে প্রথম। আপামর জনসাধারণের দোরগোড়ায় আধুনিক স্বাস্থ্য সেবা পৌঁছে দেয়ার জন্য প্রধানমন্ত্রীর অঙ্গীকারের অংশ হিসাবে এবং বাংলাদেশ সেনাবাহিনী প্রধানের সার্বিক সহযোগিতায় ঢাকা সিএমএইচ এ বোন মেরো ট্রা›সপ্লান্টেশন এর কাজ শুরু হয়।
সেনাসদর, এজি’র শাখা (কল্যাণ ও পূনর্বাসন পরিদপ্তর) এর আর্থিক সহযোগিতায় এবং সামরিক চিকিৎসা সার্ভিস মহাপরিদপ্তর এর কারিগরী সহযোগিতায় প্রাপ্তবয়স্ক রোগীদের নিজ অস্থি মজ্জা প্রতিস্থাপন এবং ডোনার কর্তৃক প্রদেয় অস্থি মজ্জা প্রতিস্থাপন সফলভাবে পরিচালিত হয়ে আসছে। এরই ধারাবাহিকতায় এবার বাংলাদেশে প্রথম শিশু ক্যা›সার রোগীর নিজ অস্থি মজ্জা প্রতিস্থাপন করা হয়। পরবর্তী পর্যায়ে অন্যান্য শিশু ক্যান্সার রোগের (যেমনঃ হজকিন্স লিম্ফোমা, এউইং সারকোমা, অটলোগাস বোন ম্যারো ট্রান্সপ্ল্যান্ট) এর মাধ্যমে চিকিৎসা দিতে এই প্রতিষ্ঠান আশাবাদী।
অচিরেই এই প্রতিষ্ঠানে শিশু ক্যান্সার রোগ বিশেষজ্ঞদের তত্ত্বাবধানে শিশু থ্যালাসেমিয়া রোগীর সম্পূর্ণ আরোগ্যকারী চিকিৎসা এ্যালেগেনিক বোন ম্যারো ট্রা›সপ্লান্টেশন করার পরিকল্পনা রয়েছে বলে বিজ্ঞপ্তিতে বলা হয়।
উল্লেখ্য যে, প্রধানমন্ত্রীর নির্দেশনায় বেসামরিক জনগণও ঢাকা সিএমএইচ এর বিএমটি সেন্টারের চিকিৎসা সুবিধা গ্রহণ করতে পারেন।
বাসস/আইএসপিআর/বিকেডি/১৯০৬/কেজিএ