নারীদের অর্থনৈতিক কাজে যুক্ত করতে হবে : ডেপুটি স্পিকার

152

ঢাকা, ২৮ জানুয়ারি ২০২০ (বাসস) : গৃহস্থালীর সেবামূলক কাজের ভার লাঘব করে নারীদের আরো অধিক হারে অর্থনৈতিক কাজে যুক্ত করা হলে দারিদ্রের হার কমিয়ে আনার পাশাপাশি বাংলাদেশকে মধ্য আয়ের দেশে উন্নীতকরণ ও টেকসই উন্নয়নের লক্ষ্যে পৌঁছানো সহজ হবে।
মঙ্গলবার সংসদ ভবনে এসকেএস ও একশন এইড বাংলাদেশ এর উদ্যোগে আয়োজিত ‘গৃহস্থালির সেবামূলক কাজের স্বীকৃতি ও পুনর্বন্টনে জাতীয় সংসদের করণীয়’ শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতায় ডেপুটি স্পিকার মো.ফজলে রাব্বী মিয়া এ কথা বলেন।
নারীর অমূল্যায়িত সেবামূলক কাজের স্বীকৃতি, হ্রাস ও পুনর্বন্টন ছাড়া নারীর ক্ষমতায়ন বিশেষ করে অর্থনৈতিক ক্ষমতায়ন সম্ভব নয় উল্লেখ করে তিনি বলেন, নারীর কাজের স্বীকৃতির লক্ষ্যে নারী নীতিমালা গ্রহণ করা হয়েছে। সরকারের নীতি নির্ধারণী পর্যায় থেকে শুরু করে সব ক্ষেত্রে নারীর জোরালো ভূমিকা লক্ষ্য করা যাচ্ছে।
ডেপুটি স্পিকার বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা নারীবান্ধব রাষ্ট্র চান। নারীর জন্য বিভিন্ন পদক্ষেপ গ্রহণ ও বাস্তবায়নের ফলেই তিনি উইমেন এমপাওয়ারমেন্ট পুরস্কার পান। নারীর ক্ষমতায়নে বাংলাদেশ শুধু এশিয়াতেই নয়, পুরো বিশ্বেই এক উজ্জ্বল দৃষ্টান্ত।