বাসস সংসদ-২ : সংসদে বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠান বিল, ২০২০ পাস

170

বাসস সংসদ-২
বিল-পাস
সংসদে বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠান বিল, ২০২০ পাস
সংসদ ভবন, ২৮ জানুয়ারি ২০২০ (বাসস) : বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠান অধ্যাদেশ ১৯৮৩ রহিত করে সময়োপযোগী আইন পুনঃপ্রণয়ন করতে প্রয়োজনীয় বিধানের করে আজ সংসদে বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠান বিল, ২০২০ সংশোধিত আকারে পাস করা হয়েছে।
যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল বিলটি পাসের প্রস্তাব করেন।
বিলে বিদ্যমান অধ্যাদেশের অধীন প্রতিষ্ঠিত বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠান প্রস্তাবিত আইনের অধীন প্রতিষ্ঠিত হয়েছে বলে বিধান করা হয়। এর প্রধান কার্যালয় ঢাকা জেলার সাভার উপজেলায় স্থাপন করা হবে। তবে প্রতিষ্ঠান ও সরকারের পূর্বানুমোদনক্রমে দেশের যে কোন স্থানে এর আঞ্চলিক বা শাখা কার্যালয় অথবা প্রশিক্ষণ কেন্দ্র স্থাপন করা যাবে।
বিলে ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠান ও এর প্রশাসন পরিচলনার জন্য যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত মন্ত্রীকে চেয়ারম্যান করে ২২ সদস্যের পরিচালনা বোর্ড গঠনের বিধান করা হয়।
বিলে প্রতিষ্ঠানের কার্যাবলি, পরিচালনা বোর্ডের সভা, বোর্ডের ক্ষমতা, মহাপরিচালক নিয়োগ, কর্মচারি নিয়োগ, কমিটি গঠন, ক্ষমতা অর্পণ, তহবিল,বাজেট প্রণয়ন, বিধি-প্রবিধি প্রণয়নের ক্ষমতাসহ সংশ্লিষ্ট বিষয়ে বিধান করা হয়েছে।
বিলে মোট ৪২টি দেশীয় খেলাধুলাকে তফসিলে অন্তর্ভূক্ত করা হয়েছে।
জাতীয় পার্টির ফখরুল ইসলাম, মজিবুল হক, পীর ফজলুর রহমান, শামীম হায়দার পাটোয়ারী, নাজমা আক্তার, রওশন আরা মান্নান, বিএনপির রুমিন ফারহানা, হারুন অর রশিদ বিলের ওপর জনমত যাচাই, বাছাই কমিটিতে প্রেরণ ও সংশোধনী প্রস্তাব আনলে ২টি সংশোধনী গ্রহণ করা হয়। বাকী প্রস্তাবগুলো কন্ঠ ভোটে নাকচ হয়ে যায়।
বাসস/এমআর/১৭৫০/-অমি