বাসস দেশ-২৩ : প্রীতিলতা ওয়াদ্দেদারের স্মৃতি বিজড়িত পাহাড়তলীর ইরোপীয়ান ক্লাবটি সংরক্ষণ করা হবে

112

বাসস দেশ-২৩
রেল-স্থায়ী কমিটি
প্রীতিলতা ওয়াদ্দেদারের স্মৃতি বিজড়িত পাহাড়তলীর ইরোপীয়ান ক্লাবটি সংরক্ষণ করা হবে
ঢাকা, ২৮ জানুয়ারি, ২০২০ (বাসস) : বীরকন্যা প্রীতিলতা ওয়াদ্দেদারের আত্মহুতির স্মৃতি বিজড়িত চট্টগ্রামের পাহাড়তলী ইউরোপীয়ান ক্লাবটি সংরক্ষণ করা হবে।
আজ জাতীয় সংসদ সচিবালয়ের ক্যাবিনেট কক্ষে রেলপথ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির নবম বৈঠকে এ বিষয়ে আলোচনা করা হয়।
কমিটির সভাপতি এ. বি. এম ফজলে করিম চৌধুরী’র সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে কমিটির সদস্য ও রেলপথ মন্ত্রণালয়ের মন্ত্রী মো. নূরুল ইসলাম সুজন, আসাদুজ্জামান নূর, মো. সাইফুজ্জামান, এইচ এম ইব্রাহিম ও গাজী মোহাম্মদ শাহ নওয়াজ অংশগ্রহণ করেন।
ক্লাবটি সংরক্ষণে সহসাই কার্যকর ব্যবস্থা গ্রহণ করা হবে বলে মন্ত্রণালয়ের পক্ষ হতে জানানো হয় এবং নতুন রেল লাইন নির্মাণসহ পুরানো রেল লাইনসমূহ ত্রুটিমুক্ত রাখার বিষয়ে আলোচনা হয়।
বৈঠকে রেলওয়ে ট্র্যাক, ব্রীজ, স্টেশনভবন, প্ল্যাটফরম, এপ্রোচ রোড ইত্যাদি সংস্কারের লক্ষ্যে ডিপিপি প্রণয়ন প্রক্রিয়াধীন আছে বলেও মন্ত্রণালয়ের পক্ষ হতে জানানো হয়।
রেলওয়ের রাজস্ব আদায়ের খাতসমূহ ও রাজস্ব আদায় বৃদ্ধির বিষয়ে বৈঠকে আলোচনা হয়। বাংলাদেশ রেলওয়ে যাত্রী, মালামাল, পার্সেল, ভূ-সম্পত্তি, স্ক্র্যাব ও টেলিকম লীজ খাতে রাজস্ব আদায় করে থাকে এবং বাস্তবমুখী পরিকল্পনা প্রণয়নের মাধ্যমে রেলওয়ের সম্পদের সর্বোচ্চ ব্যবহার নিশ্চিত করা হচ্ছে বলেও মন্ত্রণালয়ের পক্ষ হতে জানানো হয়।
এছাড়া, চট্টগ্রাম রেলওয়ে ওয়ার্কসপের আধুনিকায়ন ও ডেমু ট্রেনের বর্তমান অবস্থা সম্পর্কে বৈঠকে ফলপ্রসূ আলোচনা হয়।
কমিটি রেলস্টেশনগুলোতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের পোর্ট্রেট স্থাপন, বিভিন্ন রেলস্টেশনে সোলার স্থাপন এবং ওয়ার্কসপগুলোতে ডেমু ট্রেন মেরামতের জন্য ইউনিট স্থাপনের সুপারিশ করে।
বৈঠকে বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক, রেলপথ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সচিব, রেলপথ মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাগণ ও বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
বাসস/সবি/এমএএস/১৭৩০/জেহক