বাসস ক্রীড়া-১০ : তরুণদের দক্ষতায় এফএ কাপের পঞ্চম রাউন্ডে আর্সেনাল

118

বাসস ক্রীড়া-১০
ফুটবল-এফএ কাপ
তরুণদের দক্ষতায় এফএ কাপের পঞ্চম রাউন্ডে আর্সেনাল
বোর্নমাউথ (যুক্তরাজ্য), ২৮ জানুয়ারি ২০২০ (বাসস/এএফপি) : আর্সেনালের ‘ক্ষুধার্থ’ তরুণ তুর্কীদের প্রশংসা করেছেন কোচ মাইকেল আর্তেতা। সোমবার অনুষ্ঠিত এফএ কাপের ম্যাচে বুকায়ো সাকা ও এডি এনকেতিয়ার গোলে স্বাগতিক বোর্নমাউথকে ২-১ গোলে হারিয়ে পঞ্চম রাউন্ডে উঠে গেছে তার শিষ্যরা।
ম্যাচের সুচনা লগ্নেই গোল করে গানারদের এগিয়ে দেন সাকা। ১৮ বছর বয়সী এই ফুল-ব্যাক অসাধারণ দক্ষতায় গোল করেছেন। চলতি মৌসুমে এটি তার তৃতীয় গোল। বিরতির আগেই দলের পক্ষে দ্বিতীয় গোল করেন এনকেতিয়া। ফলে নিরাপদ অবস্থানে পৌঁছে যায় আর্সেনাল।
ম্যাচের শেষ মিনিটে বোর্নমাউথের হয়ে একটি গোল পরিশোধ করেন স্যাম সুরিজ। তবে লড়াইয়ে ফেরার সময় তখন একেবারেই শেষ হয়ে গিয়েছিল। এই জয়ের ফলে এফএ কাপের শিরোপা জয়ের পথে আরো একধাপ এগিয়ে গেলেন আর্তেতা। খেলোয়াড় হিসেবে যিনি আর্সেনালকে ২০১৪ ও ২০১৫ সালে এই শিরোপা এনে দিয়েছিলেন।
খেলা শেষে গানার কোচ বলেন, ‘আমি খুবই তৃপ্ত। এখানে এসে জয় পাওয়াটা সব সময়ই বেশ কঠিন। কিন্তু তারুণ্য নির্ভর দল নিয়েই আমরা এই জয় নিশ্চিত করেছি। এদের উপর আমার প্রচুর আস্থা রয়েছে। আমার মনে হয় তারা বেশ ভালভাবেই উন্নতি করছে। তারা ভাল করার জন্য মুখিয়ে থাকে এবং প্রতিনিয়ত ভাল করার চেষ্টায় থাকে।’
প্রিমিয়ার লিগে সর্বশেষ তিন ম্যাচে জয় পেতে ব্যর্থ হয়ে পয়েন্ট তালিকার ১০ম অবস্থানে থেকে যাওয়া আর্সেনাল কোচ হিসেবে আর্তেতার এটি একটি দারুন প্রেরনাদায়ী অভ্যর্থনা। গত সপ্তাহে তীব্র লড়াই করে চেলসির সঙ্গেও ড্র করেছিল তারা।
এই নিয়ে আর্তেতার অধীনে আট ম্যাচে অংশ নিয়ে এটি ছিল গানারদের তৃতীয় জয়। এর বিপরীতে একটি মাত্র ম্যাচে হার মানতে হয়েছে দলটিকে।
গত ডিসেম্বরে কোচের দায়িত্ব নিয়ে প্রথম লিগ ম্যাচে বোর্নমাউথের সঙ্গে ১-১ গোলে ড্র করেছিল আর্সেনাল। তবে এই ম্যাচে তারা আরো বেশি দক্ষতা প্রদর্শন করেছে। বেশ কয়েকজন মুল খেলোয়াড়কে বাইরে রেখেই এই সফলতা অর্জন করল আর্সেনাল। নিষেধাজ্ঞার কারণে এখনো দলের বাইরে রয়েছেন তারকা খেলোয়াড় পিয়েরে-এমেরিক অবেমেয়াং। তবে দলের হয়ে খেলতে শুরু করেছেন ১৮ বছর বয়সী গ্যাব্রিয়েল মার্টিনেলি। আর্সেনালের হয়ে প্রিমিয়ার লিগে আগের দুই ম্যাচে গোলও পেয়েছেন তিনি। ফলে চলতি মৌসুমে তার গোল সংখ্যা দাঁড়িয়েছে ১০টি।
গতকাল তিনি গোল না করলেও পঞ্চম মিনিটের সময় দলীয় গোলের নেপথ্যে রেখেছেন দারুন ভুমিকা। তার যোগান থেকে বল থেকেই আর্সেনালকে এগিয়ে দেন সাকা। ২৬ মিনিটে সাকার যোগান থেকে গোল করে গানারদের ব্যবধান দ্বিগুন করেন এনকেতিয়া। যাকে সম্প্রতি ধারে লিডস থেকে দলভুক্ত করেছে আর্সেনাল।
বাসস/এএফপি/এমএইচসি/১৬২৫/নীহা