বাসস দেশ-৩২ : তথ্যপ্রযুক্তি খাতের উন্নয়নে সহায়তা করবে বিশ্বব্যাংক : কান্ট্রি ডিরেক্টর

441

বাসস দেশ-৩২
আইসিটি প্রতিমন্ত্রী- কান্ট্রি ডিরেক্টর
তথ্যপ্রযুক্তি খাতের উন্নয়নে সহায়তা করবে বিশ্বব্যাংক : কান্ট্রি ডিরেক্টর
ঢাকা, ২৭ জানুয়ারি, ২০২০ (বাসস) : বাংলাদেশের তথ্যপ্রযুক্তি খাতের উন্নয়ন ও বিকাশে বিশ্বব্যাংক সহায়তা করবে বলে জানিয়েছেন বিশ্বব্যাংকের কান্ট্রি ডিরেক্টর মার্সি টেম্বন।
বাংলাদেশ, ভুটান ও নেপালের জন্য নিযুক্ত বিশ্বব্যাংকের কান্ট্রি ডিরেক্টর মার্সি টেম্বন আজ তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকের সাথে আগারগাঁওস্থ আইসিটি টাওয়ারে তাঁর দপ্তরে সাক্ষাৎ করে এ কথা বলেন।
সরকারি এক তথ্যবিবরণীতে আজ এ কথা জানানো হয়।
সাক্ষাৎকালে তাঁরা তথ্যপ্রযুক্তি খাত বিশেষ করে আইটি ও আইটি ইন্ডাস্ট্রিভিত্তিক বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেন। তাঁরা সরকারি বিভিন্ন সেবার সক্ষমতা বৃদ্ধি, ট্রেনিং ও পলিসি প্রণয়নের জন্য ‘ইন্টিগ্রেটেড ডিজিটাল গভর্নমেন্ট এন্ড ইকোনমি’ শীর্ষক প্রকল্প গ্রহণের বিষয়ে সম্মত হন।
আইসিটি প্রতিমন্ত্রী এ সময় দেশের তথ্যপ্রযুক্তি খাতের সর্বশেষ অগ্রগতি কান্ট্রি ডিরেক্টরের নিকট তুলে ধরে বলেন, সরকারের বিভিন্ন কার্যকর পদক্ষেপ গ্রহণের ফলে ই-গভর্নমেন্ট বাস্তবায়নে বাংলাদেশ উল্লে¬খযোগ্য সাফল্য অর্জন করেছে। বাংলাদেশ বিশ্ব ই-গভর্নমেন্ট উন্নয়ন সূচকে ২০১৮ সালে ৯ ধাপ এগিয়ে ১১৫তম অবস্থানে পৌঁছেছে। তিনি বলেন, ২০২০ সালে ৯৯তম এবং ২০২৩ সালে সিঙ্গেল ডিজিটে পৌছানোর লক্ষ্যে সরকার কাজ করছে।
কান্ট্রি ডিরেক্টর বলেন, বাংলাদেশের আইসিটি খাতের উন্নয়ন এখন দৃশ্যমান। তিনি বিগত ১১ বছরে আইসিটি খাতে বাংলাদেশের উন্নয়নের প্রশংসা করেন। তিনি মানবসম্পদ উন্নয়ন, আইটি, আইটি ইন্ডাস্ট্রির বিকাশে কর্মসংস্থান ও তথ্যপ্রযুক্তিভিত্তিক সেবার মান বৃদ্ধিতে প্রকল্প সহায়তার আশ্বাস দেন। এছাড়াও তিনি আওটি, এআই, সাইবার সিকিউরিটি বিষয়ে সক্ষমতা বৃদ্ধিতে সহায়তা করার আগ্রহ প্রকাশ করেন। কান্ট্রি ডিরেক্টর এলআইসিটি প্রকল্পের সফল সমাপ্তিতে সন্তোষ প্রকাশ করেন।
বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের নির্বাহী পরিচালক পার্থপ্রতিম দেবসহ আইসিটি বিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তারা এ সময় উপস্থিত ছিলেন।
বাসস/তবি/এফএইচ/২২৫০/কেকে