বাসস দেশ-২৫ : এমআইএসটির ১৮তম গ্রাজুয়েশন সেরিমনি অনুষ্ঠিত

268

বাসস দেশ-২৫
এমএসটিআই-গ্রাজুয়েশন
এমআইএসটির ১৮তম গ্রাজুয়েশন সেরিমনি অনুষ্ঠিত
ঢাকা, ২৭ জানুয়ারি, ২০২০ (বাসস) : শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি, এমপি মিরপুর সেনানিবাসে মিলিটারি ইনস্টিটিউট অব সাইন্স অ্যান্ড টেকনোলজির (এমআইএসটি) ১৮তম গ্রাজুয়েশন সেরিমনিতে প্রধান অতিথি হিসেবে ডিগ্রী অর্জনকারী শিক্ষার্থীদের মাঝে মেডেল ও সনদ বিতরণ করেছেন।
শিক্ষামন্ত্রী অনুষ্ঠানের শুরুতেই স্বাধীনতার স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি বিশেষ শ্রদ্ধা জ্ঞাপন করেন এবং মহান ভাষা আন্দোলন ও স্বাধীনতা যুদ্ধে শহীদদের আত্মত্যাগের কথা শ্রদ্ধাভরে স¥রণ করেন।
তিনি এমআইএসটির ১২টি বিভাগের সকল গ্রাজুয়েটদের সফলভাবে গ্রাজুয়েশন সম্পন্ন করা ও কৃতি শিক্ষার্থীদের সাফল্যের জন্য অভিনন্দন জ্ঞাপন করেন।
দেশপ্রেম, সততা এবং আন্তরিকতার সাথে দেশের উন্নয়নের জন্য মেধা ও যোগ্যতার সর্বোচ্চ ব্যবহার নিশ্চিত করার জন্য সকলের প্রতি আহ্বানও জানান দীপু মনি।
মন্ত্রী সকলের উত্তরোত্তর সাফল্য কামনা করেন এবং সকল শিক্ষার্থীদের লেখাপড়ার পাশাপাশি পিতামাতা, শিক্ষক এবং বাংলাদেশের সাধারণ মানুষের প্রতি সহানুভূতিশীল হওয়ার জন্য অনুরোধ করেন।
শিক্ষামন্ত্রী শিক্ষার্থীদের স্বপ্ন বাস্তবায়ন করতে কঠোর পরিশ্রমের মাধ্যমে উচ্চতর শিক্ষায় মনোনিবেশ করার প্রতিও গুরুত্বারোপ করেন। তিনি এমআইএসটির গ্রাজুয়েটগণ জাতির আশা আকাঙ্খা পূরণে নিজেদের নিয়োজিত রাখবে বলে আশাবাদ ব্যক্ত করেন।
স্বল্প সময়ের মধ্যে সকলের ঐকান্তিক প্রচেষ্টায় এই প্রতিষ্ঠানের সুনাম অর্জন এবং এর ব্যাপক বিস্তৃতি সর্বক্ষেত্রে আকৃষ্ট হওয়ায় শিক্ষামন্ত্রী প্রশংসা এবং সন্তোষ প্রকাশ করেন।
শিক্ষামন্ত্রী এমআইএসটিকে ‘সেন্টার অব এক্সিলেন্স’ করার ক্ষেত্রে তিন বাহিনী প্রধানদের পৃষ্ঠপোষকতা ও ঐকান্তিক সহযোগিতা, কাউ›িসল অব এমআইএসটি, একাডেমিক কাউ›িসল এবং এমআইএসটির কমান্ড্যান্টসহ সকল সদস্যের নিরলস অবদানের জন্য বিশেষভাবে ধন্যবাদ জ্ঞাপন করেন এবং সামনের দিনগুলোতে শিক্ষা মন্ত্রণালয়ের অব্যহত সহযোগিতার কথা পুনঃব্যক্ত করেন।
এ বছর গ্রাজুয়েশন সম্পন্ন করেন ৪৮১ জন শিক্ষার্থী। এর মধ্যে ৪১৮ জন বেসামরিক এবং ৬৩ জন সামরিক শিক্ষার্থী রয়েছে। কৃতিত্বপূর্ণ ফলাফলের জন্য সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের বিএ-৭৮৮৯ মেজর মো. জিয়াউল ইসলাম, ইঞ্জিনিয়ার্স কে ‘ওসমানী মেমোরিয়াল গোল্ড মেডেল’ প্রদান করা হয়।
অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে সেনাবাহিনী প্রধান জেনারেল আজিজ আহমেদ, নৌবাহিনী প্রধান এ্যাডমিরাল আওরঙ্গজেব চৌধুরী, সহকারী বিমান বাহিনী প্রধান এয়ার ভাইস মার্শাল মো. আবুল বাশার, লে: জেনারেল মো. মাহফুজুর রহমান, অধ্যাপক ড. জামিলুর রেজা চৌধুরী, প্রতিরক্ষা সচিব আবদুল্লা আল মহসিন চৌধুরী, বিইউপির ভিসি মেজর জেনারেল ইমদাদ-উল-বারী এবং এমআইএসটি কমান্ড্যান্ট মেজর জেনারেল মো. অহিদুজ্জামান উপস্থিত ছিলেন।
বাসস/আইএসপিআর/এমএএস/১৯৫৬/এসই