বাসস দেশ-৩০ : ডায়রিয়া ও পুষ্টি বিষয়ক এশীয় সম্মেলন শুরু হচ্ছে মঙ্গলবার

242

বাসস দেশ-৩০
অ্যাসকড-সম্মেলন
ডায়রিয়া ও পুষ্টি বিষয়ক এশীয় সম্মেলন শুরু হচ্ছে মঙ্গলবার
ঢাকা, ২৬ জানুয়ারি, ২০২০ (বাসস): তিন দিনব্যাপি ‘ডায়রিয়া ও পুষ্টি বিষয়ক এশীয় সম্মেলন (অ্যাসকড)’ আগামী মঙ্গলবার থেকে রাজধানীর প্যান প্যাসিফিক সোনারগাঁ হোটেলে শুরু হচ্ছে।
স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক প্রধান অতিথি হিসেবে মঙ্গলবার সকালে এ সম্মেলনের উদ্বোধন করবেন।
উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি থাকবেন স্বাস্থ্য সেবা বিভাগের সচিব মোঃ আসাদুল ইসলাম ও স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডাঃ আবুল কালাম আজাদ।
বাংলাদেশ সরকার, বিশ্ব স্বাস্থ্য সংস্থা, সুইডিশ ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট কোঅপারেশন এজেন্সি এবং বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশনের যৌথ সহযোগিতায় আইসিডিডিআরবি এ সম্মেলনের আয়োজন করছে।
অ্যাসকড’র এবারের প্রতিপাদ্য নির্ধারন করা হয়েছে,‘টাইফয়েড, কলেরা ও অন্যান্য আন্ত্রিক রোগের সাথে পুষ্টি-সংশ্লিষ্ট ব্যাধির সম্পর্ক : মানবিক বিপর্যয়ের যুগে স্বল্প ও মধ্যম আয়ের দেশগুলোর মধ্যে বিদ্যমান চ্যালেঞ্জ’।
ডায়রিয়া ও পুষ্টি বিষয়ক পঞ্চদশ এশীয় সম্মেলন উপলক্ষ্যে আজ রোববার রাজধানীর সোনারগাঁ হোটেলে আইসিডিডিআরবি আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ কথা জানানো হয়।
আইসিডিডিআরবি’র নির্বাহী পরিচালক প্রফেসর জন ক্লেমেন্স, আইসিডিডিআরবি’র সিনিয়র সায়েন্টিস্ট ও অ্যাসকড’র সভাপতি ড. ফেরদৌসী কাদরী, স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (পরিকল্পনা ও উন্নয়ন) এবং সংক্রামক রোগ নিয়ন্ত্রণ কর্মসূচির পরিচালক অধ্যাপক ডা. সানিয়া তহমিনা, বাংলাদেশ সরকারের রোগতত্ত¡, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) পরিচালক অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা, আইসিডিডিআরবি’র উপ-নির্বাহী পরিচালক সৈয়দ মন্জুরুল ইসলাম ও আইসিডিডিআরবি’র সংক্রামক রোগ বিভাগের জ্যেষ্ঠ পরিচালক অ্যালেন রস এ সংবাদ সম্মেলনে বক্তৃতা করেন।
সংবাদ সম্মেলনে বলা হয়, টাইফয়েড, কলেরা, অপুষ্টি এবং অন্ত্রের অন্যান্য রোগের চ্যালেঞ্জ এবং এসব রোগ মোকাবেলায় কার্যকর উপায় নিয়ে বিশেষজ্ঞরা আলোচনা করবেন ।
এছাড়াও এ সংবাদ সম্মেলনে জানানো হয়, ২৮ থেকে ৩০ জানুয়ারি পর্যন্ত তিন দিনব্যাপি এই সম্মেলনে আন্ত্রিক সংক্রমণ, পুষ্টি, নীতি এবং প্রচলিত অনুশীলনের সা¤প্রতিক বিষয়গুলোর ওপর আলোকপাত করা হবে।
সংবাদ সম্মেলনে জানানো হয়, বর্তমান বিশ্বের চাহিদা বিবেচনা করে এ সম্মেলনে ‘টাইফয়েড কনজুগেট ভ্যাকসিন : এশিয়া ও আফ্রিকাতে ব্যবহারের সম্ভাবনা’, ‘২০৩০ সালের মধ্যে কলেরা নির্মূলকরণ : উদ্যোগ এবং চ্যালেঞ্জ’, ‘এনভায়রনমেন্টাল এন্টারোপ্যাথি, আন্ত্রিক মাইক্রোবায়োটা এবং শৈশবকালীন অপুষ্টি’ ও অ্যান্টিবায়োটিক প্রতিরোধ এবং আন্ত্রিক সংক্রমণের চিকিৎসার ওপর এর প্রভাব’- এই চারটি বিশেষ সিম্পোজিয়াম অনুষ্ঠিত হবে।
বাসস/সবি/জেডআরএম/১৯৫০/-শআ