বাসস দেশ-২৯ : ১২টি দক্ষতা প্রশিক্ষণ প্রতিষ্ঠানকে নিবন্ধন দিয়েছে এনএসডিএ

237

বাসস দেশ-২৯
এনএসডিএ-সার্টিফিকেট
১২টি দক্ষতা প্রশিক্ষণ প্রতিষ্ঠানকে নিবন্ধন দিয়েছে এনএসডিএ
ঢাকা, ২৬ জানুয়ারি, ২০২০ (বাসস): প্রধানমন্ত্রীর কার্যালয়ের অধীনে জাতীয় দক্ষতা উন্নয়ন কর্তৃপক্ষ (এনএসডিএ) আজ রোববার আরো ১২টি শীর্ষস্থানীয় দক্ষতা প্রশিক্ষণ প্রদানকারী প্রতিষ্ঠানকে নিবন্ধন প্রদান করেছে।
রাজধানীর এনএসডিএ সদর দফতরে প্রধান অতিথি হিসাবে সার্টিফিকেট তুলে দেন প্রধানমন্ত্রীর মুখ্য সচিব ড. আহমদ কায়কাউস।
দক্ষতা প্রতিষ্ঠানগুলো; হল বাংলাদেশ শিল্প কারিগরী সহায়তা কেন্দ্র (বিটাক)- চট্টগ্রাম, বাংলাদেশ-কোরিয়া কারিগরী প্রশিক্ষণ কেন্দ্র- চট্টগ্রাম, ইউসেপ আমবাগান টেকনিক্যাল স্কুল- চট্টগ্রাম, এ কে খান ইউসেপ টেকনিক্যাল স্কুল- চট্টগ্রাম, এম সি টেকনিক্যাল স্কুল অ্যান্ড কলেজ- চট্টগ্রাম, শামসুন নাহার টেকনিক্যাল ট্রেনিং ইনস্টিটিউট- চট্টগ্রাম, এমএআইটি ট্রেনিং সেন্টার (পতেংগা)-চট্টগ্রাম, গাওসুল আজম মাইজভান্ডারী টেকনিক্যাল ইনস্টিটিউট- চট্টগ্রাম, মহিলা কারিগরী প্রশিক্ষণ কেন্দ্র- চট্টগ্রাম, পাবনা কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র- পাবনা, ডিজিটাল কম্পিউটার ট্রেনিং সেন্টার (শালগাড়িয়া)- পাবনা, এবং ইউসেপ যাত্রাবাড়ী টেকনিক্যাল স্কুল- ঢাকা।
এর আগে এনএসডিএ বাংলাদেশ-কোরিয়া কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র, বাংলাদেশ শিল্প কারিগরী সহায়তা কেন্দ্র (বিটাক)- ঢাকা, শেখ ফজিলাতুন্নেছা মুজিব মহিলা কারিগরী প্রশিক্ষণ কেন্দ্র এবং ইউসেপ মিরপুর টেকনিক্যাল স্কুলকে রেজিস্ট্রেশন প্রদান করে।
অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব কাজী রওশন আক্তার, সমাজ কল্যাণ মন্ত্রণালয়ের সচিব মোহাম্মদ জয়নুল বারী, যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের সচিব মো. আখতার হোসেন ।
অনুষ্ঠানে ফারুক হোসেন বলেন, এনএসডিএ স্থানীয় ও আন্তর্জাতিক শ্রমবাজারের চাহিদা বিবেচনা করে কারিগরি ও বৃত্তিমূলক পেশাদার প্রশিক্ষণের মাধ্যমে শ্রম শক্তির দক্ষতা বৃদ্ধিতে সহায়তা করবে।
তিনি বলেন, এনএসডিএ দক্ষতা বৃদ্ধির সাথে জড়িত ইনস্টিটিউটগুলোর মান বাড়ানো এবং দক্ষতার যথাযথ মূল্যায়ন করার জন্য ইক্যুইটি ভিত্তিক দক্ষতা মূল্যায়ন পদ্ধতি প্রবর্তনে কাজ করবে ।
জনাব ফারুক আরো বলেন, এনএসডিএ সকল ব্যক্তিকে উপযুক্ত কর্মসংস্থান লাভের সুযোগ অর্জনের সুবিধা প্রদান করবে এবং বিশ্বব্যাপী মানের জন্য স্বীকৃত উন্নত দক্ষতা, জ্ঞান এবং যোগ্যতার মাধ্যমে বিশ্ববাজারে বাংলাদেশের প্রতিযোগিতা নিশ্চিত করবে।
বাসস/সবি/এমএএস/১৯৪৫/জেহক