বাসস দেশ-১১ : আইসিজের আদেশ সভ্যতা ও মানবতার জন্য মাইলফলক : রওশন এরশাদ

110

বাসস দেশ-১১
রওশন-আইসিজে-রায়-প্রতিক্রিয়া
আইসিজের আদেশ সভ্যতা ও মানবতার জন্য মাইলফলক : রওশন এরশাদ
ঢাকা, ২৬ জানুয়ারি, ২০২০ (বাসস) : জাতিসংঘের আন্তর্জাতিক বিচার আদালত (আইসিজে) সম্প্রতি রোহিঙ্গাদের হত্যা-নির্যাতন বন্ধে যে অন্তবর্তীকালীন আদেশ দিয়েছেন, তা সভ্যতা ও মানবতার জন্য মাইলফলক বিজয় হিসেবে উল্লেখ করেছেন জাতীয় সংসদে বিরোধীদলীয় নেতা রওশন এরশাদ এমপি।
আজ এক বিবৃতিতে বিরোধীদলীয় নেতা বলেন, মিয়ানমারের রাখাইন প্রদেশে রোহিঙ্গাদের ওপর গণহত্যা ও মানবতাবিরোধী অপরাধের মতো নৃশংসতম অপরাধ সংঘটিত করার পরও বিশ্বজনমতকে উপেক্ষা করার ধৃষ্টতা দেখানো মিয়ানমারের জন্য নিঃসন্দেহে এক বড় শিক্ষা। এ আদেশের মধ্য দিয়ে রোহিঙ্গা সংকট সমাধান আন্তর্জাতিক অঙ্গণে মিয়ানমারের ওপর কার্যকর চাপ বৃদ্ধি পাবে।
তিনি বলেন, এতদিন আন্তর্জাতিক সম্প্রদায়ের সামনে রাখাইন গণহত্যা, গণনিষ্ঠুরতার বিষয়টি মিয়ানমার অস্বীকার করেছে; কিন্তু এ আদেশের পর মিয়ানমারের সামনে অপরাধ অস্বীকার করার আর কোন সুযোগ থাকল না।
বিরোধীদলীয় নেতা বিবৃতিতে আশা প্রকাশ করেন, আন্তর্জাতিক আদালতের এ রায় মিয়ানমার বাস্তবায়ন করবে এবং এ নিয়ে আন্তর্জাতিক মহলের চাপ প্রয়োগ অব্যাহত থাকলে নাগরিক অধিকারসহ রোহিঙ্গাদের প্রত্যাবাসনের পথ সুগম হবে। আইসিজের এ আদেশ পুরোপুরি মেনে চলতে মিয়ানমার সরকারের প্রতি আহŸান জানান বিরোধীদলীয় নেতা। পাশাপাশি জাতিসংঘসহ আন্তর্জাতিক সম্প্রদায় এ বিষয়ে কার্যকর উদ্যোগ গ্রহণে করবেন বলে প্রত্যাশা করেন তিনি।
বাসস/সবি/এমএন/১৭৪৫/কেকে