বাসস ক্রীড়া-৫ : ম্যারাথন দিয়ে শুরু হচ্ছে বঙ্গবন্ধু আন্তঃবিশ্ববিদ্যালয় স্পোর্টস চ্যাম্পিয়নশীপ

121

বাসস ক্রীড়া-৫
আন্তঃবিশ্ববিদ্যালয়-স্পোর্টস
ম্যারাথন দিয়ে শুরু হচ্ছে বঙ্গবন্ধু আন্তঃবিশ্ববিদ্যালয় স্পোর্টস চ্যাম্পিয়নশীপ
ঢাকা, ২৬ জানুয়ারি ২০২০ (বাসস) : যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের ব্যবস্থাপনায় আগামী ১ মার্চ থেকে শুরু হতে যাচ্ছে ‘বঙ্গবন্ধু আন্ত:বিশ্ববিদ্যালয় স্পোর্টস চ্যাম্পিয়নশীপ ২০২০’।
জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শততম জন্মবার্ষিকী উপলক্ষ্যে এবার দ্বিতীয়বারের মত এই আয়োজনে আরো বৃহৎ পরিসরে আয়োজনের সিদ্ধান্ত নেয়া হয়েছে। ‘সোনার বাংলা গড়তে হলে সোনার মানুষ চাই’ বঙ্গবন্ধুর এই মহান উক্তিকে প্রতিপাদ্য হিসেবে ধারণ করে এবারও ম্যারাথন ইভেন্টের মাধ্যমে মাসব্যাপী এই আয়োজন শুরু হতে যাচ্ছে।
এ উপলক্ষে আজ জাতীয় ক্রীড়া পরিষদের সভাকক্ষে আয়োজিত এক সমন্বয় সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল এমপি। এ সময় অন্যান্যের মধ্যে আরো উপস্থিত ছিলেন চ্যাম্পিয়নশীপ সাংগঠনিক কমিটির সহ-সভাপতি নাহিম রাজ্জাক এমপি, বাংলাদেশ ক্রিকেট বোর্ড পরিচালক নাইমুর রহমান দুর্জয় এমপি, সদস্য সচিব ও যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের সচিব আখতার হোসেন, পৃষ্ঠপোষক প্রতিষ্ঠান পোলার আইসক্রিম এর ডেপুটি জেনারেল ম্যানেজার আব্দুল্লাহ আল মামুন। এছাড়া চ্যাম্পিয়নশীপে অংশগ্রহণকারী বিভিন্ন ফেডারেশন এবং সরকারী ও বেসরকারী বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধি বৃন্দ এ সময় উপস্থিত ছিলেন।
প্রধান অথিতির বক্তব্যে যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী বলেছেন, ‘মুজিব বর্ষ উপলক্ষে সরকারের ২৯৬টি কার্যক্রমের মধ্যে ১০০টি আয়োজিত হবে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের অধীনে। আর তারই অংশ হিসেবে বিশ্ববিদ্যালয়ের এই ক্রীড়াযজ্ঞ আয়োজিত হতে যাচ্ছে। এছাড়া প্রধানমন্ত্রীর নির্দেশে ফুটবলের জাগরন সৃষ্টির লক্ষ্যে নতুন করে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ে অধীনে আন্ত:কলেজ ফুটবল টুর্নামেন্ট আয়োজিত হতে যাচ্ছে। অনুর্ধ্ব-১৭, প্রাথমিক গোল্ডকাপ এই আয়োজনগুলো যেহেতু নিয়মিত হচ্ছে, সে কারনে এই টুর্নামেন্টগুলোতে খেলার পর একটি ছেলের খেলার আর কোন সুযোগ ছিল না। সেগুলো মাথায় রেখেই এই আন্ত:কলেজ, আন্ত:বিশ্ববিদ্যালয় প্রতিযোগিতাগুলোর আয়োজন। তবে এই আয়োজনগুলো থেকে বেরিয়ে আসা প্রতিভাবান খেলোয়াড়দের জন্য উন্নত অনুশীলনের ব্যবস্থা করার পরিকল্পনা মন্ত্রাণলয়ের রয়েছে।’
প্রথম আসরে ১০টি ইভেন্ট থাকলেও এবার দুটি বাড়িয়ে ১২টি ইভেন্টে প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। ইভেন্টগুলো হচ্ছে এ্যাথলেটিক্স, ক্রিকেট, ফুটবল, সাঁতার, হ্যান্ডবল, ভলিবল, বাস্কেটবল, ব্যাডমিন্টন, টেবিল টেনিস, সাইক্লিং ও নতুন সংযোজিত কাবাডি ও দাবা। পুরুষ ও নারী উভয় বিভাগেই প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। প্রত্যেক ইভেন্টে সেরা ৩জন হিসেবে মোট ১২৬জন বিজয়ী ক্রীড়াবিদকে স্বর্ণ, রৌপ্য ও ব্রোঞ্জ পদকে ভূষিত করা হবে। সব মিলিয়ে পদকের সংখ্যা মোট ৬৮৭টি। সর্বোচ্চ স্বর্ণ পদক বিজয়ী একজন পুরুষ ও নারী ক্রীড়াবিদকে সেরা ক্রীড়াবিদ হিসেবে ট্রফি প্রদান করা হবে। আর সেই হিসেবে সর্বোচ্চ স্বর্ণপদক বিজয়ী বিশ্ববিদ্যালয়কে বিজয়ীর ট্রফি প্রদান করা হবে।
ইতোমধ্যেই ১২ জানুয়ারি থেকে অংশগ্রহণকারী বিশ্ববিদ্যালয়গুলোর খেলোয়াড়দের নাম নিবন্ধনের বিষয়টি শুরু হয়ে গেছে যা চলবে ৩১ জানুয়ারি পর্যন্ত।
আগামী ১০ ফেব্রæয়ারি ধানমন্ডি ৩২ নম্বরস্থ বঙ্গবন্ধু যাদুঘর প্রাঙ্গণ থেকে টর্চ রিলের মাধ্যমে মূলত বঙ্গবন্ধু আন্ত:বিশ্ববিদ্যালয় স্পোর্টস চ্যাম্পিয়নশীপ ২০২০’এর আনুষ্ঠানিক যাত্রা শুরু হবে।
বাসস/এএসজি/নীহা/১৭৩৫/স্বব