বাজিস-৮ : হবিগঞ্জে বৈদেশিক কর্মসংস্থানের জন্য দক্ষতা ও সচেতনতা শীর্ষক সেমিনার অনুষ্ঠিত

118

বাজিস-৮
হবিগঞ্জ- রেমিট্যান্স
হবিগঞ্জে বৈদেশিক কর্মসংস্থানের জন্য দক্ষতা ও সচেতনতা শীর্ষক সেমিনার অনুষ্ঠিত
হবিগঞ্জ, ২৬ জানুয়ারি ২০২০ (বাসস): জেলায় আজ ‘বৈদেশিক কর্মসংস্থানের জন্য দক্ষতা ও সচেতনতা’ শীর্ষক এক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।
আজ রোববার দুপুরে হবিগঞ্জ জেলা প্রশাসনের উদ্যোগে প্রশাসকের সম্মেলন কক্ষে আয়োজিত এ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের যুগ্ম-সচিব মো. জাহাঙ্গীর আলম।
হবিগঞ্জের জেলা প্রশাসক জেলা প্রশাসক মোহাম্মদ কামরুল হাসানের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন- হবিগঞ্জ পৌরসভার মেয়র মিজানুর রহমান মিজান, স্থানীয় সরকার বিভাগের উপপরিচালক নুরুল ইসলাম, প্রেসক্লাব সভাপতি ইসমাইল হোসেন, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) অমিতাভ পরাগ তালুকদার, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট উম্মে ইসরাত প্রমুখ।
অনুষ্ঠানে প্রধান অতিথি বলেন, সরকার বিদেশে দক্ষ শ্রমিক প্রেরণের জন্য ব্যাপক পরিকল্পনা গ্রহণ করেছে। নতুন নতুন শ্রম বাজার খুজে বের করা হচ্ছে। পাশাপাশি দক্ষ শ্রমিক সৃষ্টির জন্য প্রশিক্ষণের ব্যবস্থা করা হচ্ছে। প্রবাসী কল্যাণ ব্যাংকের মাধ্যমে অর্থ সহায়তারও ব্যবস্থা করা হচ্ছে।
তিনি বলেন, বিদেশে যেতে হলে টিসিসি বা উপযুক্ত প্রশিক্ষণ কেন্দ্র থেকে প্রশিক্ষণ গ্রহণ করতে হবে। দেশে ৬৪টি টেকনিক্যাল ট্রেনিং সেন্টার ও ৬টি ইন্সটিটিউট অব মেরিন টেকনোলজির মাধ্যমে বিদেশে গমনেচ্ছুকদেরকে ৫৫টি ট্রেডে প্রশিক্ষ দেয়া হচ্ছে। আরও ৪০টি কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র নির্মাণের কাজ চলমান রয়েছে। হবিগঞ্জেও একটি কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র নির্মাণ করা হবে তিনি উল্লেখ করেন।
বাসস/সংবাদদাতা/১৭২৫/এমকে