বাসস দেশ-২ : জনগণের অধিকার প্রতিষ্ঠায় আইনজীবীদের ভূমিকা গুরুত্বপূর্ণ : স্পিকার

159

বাসস দেশ-২
স্পিকার-আইনজীবী
জনগণের অধিকার প্রতিষ্ঠায় আইনজীবীদের ভূমিকা গুরুত্বপূর্ণ : স্পিকার
ঢাকা, ২৬ জানুয়ারি, ২০২০ (বাসস) : স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, গণতন্ত্রের সুফল তৃণমূলে পৌঁছে দিতে আইনজীবীদের ভূমিকা অনস্বীকার্য।সংবিধানের মর্মার্থ সাধারণ মানুষের কাছে অর্থবহ করে তুলতে আইনজীবীরা কাজ করে থাকেন।
শনিবার রাতে চট্টগ্রামস্থ আইনজীবী অডিটোরিয়াম, আদালত ভবনে চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতির উদ্যোগে ‘বার্ষিক ভোজ-২০১৯’ শীর্ষক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন তিনি।
স্পিকার বলেন, জনগণের অধিকার প্রতিষ্ঠায় সকল অন্যায়কে রুখে দিয়ে আইনজীবীরা যুগে যুগে ভূমিকা রেখে যাচ্ছেন। সংবিধানকে সমুন্নত রেখে গণতান্ত্রিক অগ্রযাত্রায় আইনজীবীদের ঐক্যের বিকল্প নেই- কেননা ঐক্যেই জয় ।
তিনি বলেন,প্রধানমন্ত্রী শেখ হাসিনার সুযোগ্য নেতৃত্বে আইনের শাসন প্রতিষ্ঠায় সরকার অঙ্গীকারবদ্ধ।বঙ্গবন্ধু হত্যা ও যুদ্ধাপরাধীদের বিচারের মাধ্যমে বাংলাদেশ বিচারহীনতার সংস্কৃতি থেকে বেরিয়ে এসেছে।
স্পিকার বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান জাতিকে উপহার দিয়েছিলেন বিশ্বসেরা সংবিধান। ক্ষুধা, দারিদ্র্য ও বৈষম্যমুক্ত বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা তখনই দৃশ্যমান হবে যখন আইনের শাসন প্রতিষ্ঠিত হবে।
আইন পেশায় নারী আইনজীবীদের অংশগ্রহণ দৃশ্যমান। তাদের জন্য ইতিবাচক পরিবেশ নিশ্চিত করতে সকলকে একযোগে কাজ করার আহ্বান জানান তিনি।
চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতির সভাপতি এ. এস. এম. বদরুল আনোয়ার-এর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে হাইকোর্ট বিভাগের বিচারপতি এ. কে. এম. আবদুল হাকিম, বাংলাদেশ বার কাউন্সিল এর সদস্য মুহাম্মদ দেলোয়ার হোসেন চৌধুরী, জেলা ও দায়রা জজ মো. ইসমাইল হোসেন,মহানগর দায়রা জজ শেখ আশফাকুর রহমান বক্তৃতা করেন।
বাসস/সবি/এসএস/১৪৩৫/এমএবি