বাসস দেশ-১৭ : কর আদায় পদ্ধতির প্রয়োজনীয় সংস্কার করতে হবে : জনপ্রশাসন প্রতিমন্ত্রী

125

বাসস দেশ-১৭
ফরহাদ-ট্যাক্সেশন-এসোসিয়েশন-সভা
কর আদায় পদ্ধতির প্রয়োজনীয় সংস্কার করতে হবে : জনপ্রশাসন প্রতিমন্ত্রী
ঢাকা, ২৫ জানুয়ারি, ২০২০ (বাসস) : জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন বলেছেন, কর আদায় আরও গতিশীল ও সহজসাধ্য করতে এর আদায় পদ্ধতির প্রয়োজনীয় সংস্কার ঘটাতে হবে।
শুক্রবার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে বাংলাদেশ সিভিল সার্ভিস (ট্যাক্সেশন) এসোসিয়েশনের বার্ষিক সাধারণ সভায় বক্তৃতাকালে তিনি একথা বলেন।
জনপ্রশাসন প্রতিমন্ত্রী জনগণের মন থেকে কর প্রদানের ভীতি দূর করে কর আদায় আরও বাড়াতে বাংলাদেশ সিভিল সার্ভিস (ট্যাক্সেশন) ক্যাডারের কর্মকর্তাদের প্রতি আহŸান জানিয়ে বলেন, কর প্রদানের প্রতি এদেশের মানুষের অহেতুক ভীতি রয়েছে। এই ভীতি দূর করা না গেলে কর আদায় বৃদ্ধি পাবে না। তাই কর আদায় বৃদ্ধি করতে হলে জনগণের মন থেকে কর প্রদান পদ্ধতির প্রতি ভীতি দূর করতে হবে। এক্ষেত্রে বিসিএস (ট্যাক্সেশন) ক্যাডারের সদস্যদের সক্রিয় ভূমিকা পালন করতে হবে।
তিনি আরও বলেন, দেশের অর্থনীতির গতিশীলতা রক্ষায় জনগণের কাছ থেকে আহরিত কর অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। তাই, যথাযথভাবে কর আদায় করে দেশের অর্থনৈতিক প্রবৃদ্ধির ধারা অব্যাহত রেখে দেশকে সমৃদ্ধ রাষ্ট্রে পরিণত করতে কর আদায়ের সাথে সম্পৃক্ত সকলকে আরো নিষ্ঠার সাথে কাজ করতে হবে।
তিনি বলেন, ভবিষ্যতে আমাদের ট্যাক্সেশন পদ্ধতি আধুনিক ও যুগোপযোগী করতে হবে। পাশাপাশি, আমাদের স্বার্থে এই দেশোপযোগী একটি পদ্ধতি চালু করতে হবে।
তিনি আরো বলেন, যথাযথভাবে কর আদায় করতে হলে কর অফিসগুলো জনগণের আরো কাছাকাছি নিতে হবে। এজন্য উপজেলা পর্যায়েও ট্যাক্স সার্কেল বৃদ্ধির প্রয়োজনীয়তা রয়েছে। তাই সরকার এ বিষয়ে যৌক্তিকভাবে বিবেচনা করে ট্যাক্স সার্কেল বৃদ্ধির প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবে।
বিসিএস (ট্যাকসেশন) এসোসিয়েশনের সভাপতি মো. সেলিম আফজালের সভাপতিত্বে অভ্যন্তরীণ সম্পদ বিভাগের সিনিয়র সচিব ও জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন।
বাসস/সবি/এমএন/১৮২৭/কেজিএ