বাজিস-১১ : কুড়িগ্রামের বন্যা পরিস্থিতি অপরিবর্তিত

316

বাজিস-১১
কুড়িগ্রাম- বন্যা
কুড়িগ্রামের বন্যা পরিস্থিতি অপরিবর্তিত
কুড়িগ্রাম, ৮ জুলাই ২০১৮ (বাসস) : ধরলা ও তিস্তা নদীর পানি কমলেও দুধকুমার ও ব্রহ্মপুত্রের পানি বৃদ্ধি অব্যাহত থাকায় কুড়িগ্রামের সার্বিক বন্যা পরিস্থিতি অপরিবর্তিত রয়েছে।
পানি উন্নয়ন বোর্ড সুত্রে জানা গেছে, গত ২৪ ঘন্টায় ব্রহ্মপুত্রে ২ ও দুধকুমারে ৩ সেন্টিমিটার পানি বেড়েছে। তবে ধরলায় ৩৫ ও তিস্তায় ৪২ সেন্টিমিটার পানি কমেছে। ধরলা অববাহিকার অনেক এলাকায় ঘরবাড়ি থেকে পানি নামতে শুরু করলেও নিচু এলাকা এখনও জলমগ্ন রয়েছে। ফলে পানিবন্দী মানুষের দুর্ভোগ বাড়ছে। বিশুদ্ধ খাদ্য, পানি ও যোগাযোগ সমস্যা প্রকট হয়ে উঠছে। কোন কোন এলাকায় বাড়ছে ডায়রিয়াসহ পানিবাহিত রোগের প্রকোপ। অপরদিকে কুড়িগ্রাম সদর, নাগেশ^রী, চিলমারী ও উলিপুর উপজেলায় ব্রহ্মপুত্র অববাহিকার চরাঞ্চলের অনেক নিচু এলাকা নতুন করে প্লাবিত হয়েছে। এসব এলাকার প্রায় অর্ধশত শিক্ষা প্রতিষ্ঠানে ব্যাহত হচ্ছে শিক্ষা কার্যক্রম। কুড়িগ্রাম-ফুলবাড়ী সড়কের আরডিআরএস বাজার এলাকায় ৩০০ ফুট অংশ ধরলার ভাঙনে বিলীন হয়ে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে গেছে। আমন চারা, পাট, ভুট্রা, কলাসহ ফসলের অনেক ক্ষতি হয়েছে বলে কৃষকরা জানিয়েছেন।
জেলা ত্রাণ ও পুণর্বাসন কার্যালয় সুত্রে জানা গেছে, বন্যার্তদের মাঝে এখনও ত্রাণ বিতরণ শুরু হয়নি। তবে বরাদ্দ পাওয়া ২ হাজার প্যাকেট চিড়া, ১০০ মে. টন চাল ও ২ লাখ টাকা উপজেলা পর্যায়ে বিলিবন্টনের প্রক্রিয়া চলছে।
বাসস/সংবাদাতা/১৯৩২/মরপা