বাসস দেশ-১৭ : লোহাগাড়ায় চিকিৎসা অবহেলায় নবজাতকের মৃত্যু ঘটনা তদন্তে কমিটি গঠনের নির্দেশ

327

বাসস দেশ-১৭
হাইকোর্ট-আদেশ
লোহাগাড়ায় চিকিৎসা অবহেলায় নবজাতকের মৃত্যু ঘটনা তদন্তে কমিটি গঠনের নির্দেশ
ঢাকা, ৮ জুলাই, ২০১৮ (বাসস) : চট্টগ্রামের লোহাগাড়ায় উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসা অবহেলায় নবজাতকের মৃত্যুর ঘটনা তদন্তে ৫ সদস্যের কমিটি গঠনের জন্য স্বাস্থ্য সচিবকে নির্দেশ দিয়েছে হাইকোর্ট।
বিচারপতি সৈয়দ মোহাম্মদ দস্তগীর হোসেন ও বিচারপতি ইকবাল কবির সমন্বয়ে গঠিত হাইকোর্টের একটি বেঞ্চ আজ এ আদেশ দেয়।
স্বাস্থ্য মন্ত্রণালয়ের একজন, ওষুধ অধিদপ্তরের একজন, লোহাগাড়া থানার নির্বাহী অফিসার (ইউএনও), চট্রগ্রামের সিভিল সার্জন, চট্রগ্রাম মেডিকেল কলেজের গাইনী বিভাগের একজন ডাক্তার দিয়ে কমিটি গঠন করতে বলা হয়েছে। ১৫ দিনের মধ্যে তদন্ত রিপোর্ট আদালতে দাখিল করতে বলা হয়েছে।
গত ৯ মে চট্রগ্রামের লোহাগাড়া হাসপাতালের কর্তব্যরত নার্স একজন প্রসুতি মা’কে হাসপাতাল থেকে বের করে দেয়। পরে ওই প্রসুতি হাসপাতালের বাইরে সন্তান প্রসব করেন। কিছুক্ষণের মধ্যে নবজাতকের মুত্যু হয়। এ ঘটনা নিয়ে জাতীয় দৈনিকে প্রকাশিত প্রতিবেদন সংযুক্ত করে হাইকোর্টের একটি রিট করে মানবাধিকার সংগঠন হিউম্যান রাইডটস এন্ড পিছ ফর বাংলাদেশ(এইচআরপিবি)।
শুনানি শেষে ১১ জুন আদালত রুল জারী করেন। রুলের পাশাপাশি লোহাগাড়া উপজেলা স্বাস্থ্য কমপে¬ক্সের চিকিৎসক আব্দুল্লাহ আল মামুন ও সিনিয়র নার্স ছায়া চৌধুরীকে আদালতে তলব করে হাইকোর্ট। আদালতের নির্দেশ মতো আজ তারা হাজির হন। পরে এ বিষয়ে শুনানি নিয়ে আদালত আজ উল্লেখিত আদেশ দেয়।
রিটের পক্ষে আইনজীবী ছিলেন মনজিল মোরসেদ।
বাসস/এএসজি/ডিএ/১৯০০/অমি