বাসস দেশ-৪৩ : কোলকাতায় তিন দিনব্যাপী ‘আন্তর্জাতিক বাঙালি সম্মেলন’ শুরু

346

বাসস দেশ-৪৩
বাঙালি – সম্মেলন
কোলকাতায় তিন দিনব্যাপী ‘আন্তর্জাতিক বাঙালি সম্মেলন’ শুরু
কোলকাতা, ২৩ জানুয়ারি, ২০২০ (বসস) : ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের রাজধানী কোলকাতায় প্রথবারের মতো তিন দিনব্যাপি ‘আন্তর্জাতিক বাঙালি সম্মেলন’ শুরু হয়েছে। ‘বাংলা ওয়ার্ল্ডওয়াইড’ এ সম্মেলনের আয়োজন করেছে।
কোলকাতার সল্টলেক পূর্বাঞ্চল সংস্কৃতি কেন্দ্রে আজ বৃহস্পতিবার সকাল ১১টায় এ সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ সরকারের ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার। বিশেষ অতিথি ছিলেন পশ্চিমবঙ্গের সাবেক রাজ্যপাল ও অবসরপ্রাপ্ত প্রধান বিচারপতি শ্যামল কুমার সেন।
উদ্বোধনী অনুষ্ঠানে, সমাজের বিভিন্ন ক্ষেত্রে অসামান্য অবদান রাখার স্বীকৃতিস্বরূপ ব্যক্তি ও প্রতিষ্ঠানকে বাংলা ওয়ার্ল্ডওয়াইডের পক্ষ থেকে ভারতের বিশিষ্ট সঙ্গীতবিশারদ পন্ডিত অজয় চক্রবর্তী, বাংলাদেশের শীর্ষস্থানীয় বেসরকারি সংস্থা ব্র্যাক,বাংলাদেশের ঐতিহ্যবাহি সাংস্কৃতিক প্রতিষ্ঠান ছায়ানট এবং ভারতের বন্ধন ব্যাংকের চেয়ারম্যান চন্দ্রশেখর ঘোষকে আনুষ্ঠানিকভাবে সংবর্ধিত করা হয়।
সংগঠনের সভাপতি চিত্ততোষ মুখোপাধ্যায় এ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন।
মোস্তাফা জব্বার বলেন,‘আন্তর্জাতিক বাঙালি সম্মেলনে এসে আমি মূল-বাঙালি ঐক্যের অস্তিত্ব খুঁজে পেলাম’
‘আমাদের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাঙালির স্বাধিকার অর্জনের জন্য আজীবন লড়াই করেছেন’ এ কথা উল্লেখ করে তিনি বলেন,কোলকাতায় বিশ্ববাঙালি সম্মেলনের আয়োজনেও তাঁর (বঙ্গবন্ধু) অবদান বিরাজিত। এ ধরনের ব্যতিক্রমি অনুষ্ঠান আয়োজনের জন্য তিনি আয়োজকদের ধন্যবাদ জানান।
তিন দিনব্যাপি ‘আন্তর্জাতিক বাঙালি সম্মেলন আগামী ২৫ জানুয়ারি-২০২০ পর্যন্ত চলবে।
প্রতিদিন সকাল ১১টা থেকে শুরু হয়ে রাত ৮টা পর্যন্ত সম্মেলনের কার্যক্রম অব্যাহত থাকবে।
অনুষ্ঠানে শিক্ষা, স্বাস্থ্য, শিল্প, সাহিত্য ও নারীকল্যাণ প্রভৃতি বিষয়ে আলোচনা হবে।
বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে বিভিন্ন ক্ষেত্রে প্রতিষ্ঠিত বাংলা ভাষাভাষী ব্যক্তিবর্গ এ আলোচনায় অংশ নিবেন।
এ ছাড়াও প্রতিদিনই সন্ধ্যায় অনুষ্ঠানের মূলমঞ্চ থেকে পরিবেশিত হবে সাংস্কৃতিক অনুষ্ঠান। এতে বাংলাদেশ ও কোলকাতার খ্যাতনামা শিল্পীরা অংশগ্রহণ করবেন।
বাসস/সংবাদদাতা/জেডআরএম/২১৫৭/শআ