বাসস দেশ-২৮ : বগুড়ায় ইসমাত আরা সাদেকের দাফন সম্পন্ন

237

বাসস দেশ-২৮
ইসমাত-দাফন
বগুড়ায় ইসমাত আরা সাদেকের দাফন সম্পন্ন
বগুড়া, ২২ জানুয়ারি, ২০২০ (বাসস) : জন্মস্থানের মানুষের ফুলেল শ্রদ্ধা-ভালোবাসায় বাবা-মায়ের কবরের পাশে চিরনিদ্রায় শায়িত হলেন যশোর-৬ আসনের সংসদ সদস্য ও সাবেক জনপ্রশাসন প্রতিমন্ত্রী ইসমাত আরা সাদেক।
আজ বুধবার বাদ আসর বগুড়া শহরের সাতানী জামে মসজিদে নামাজে জানাযা শেষে পারিবারিক গোরস্থানে তার দাফন সম্পন্ন হয়। তিনি গতকাল ঢাকায় ইন্তেকাল করেন।
বগুড়ায় জানাজার আগে মরহুমার কফিনে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করে জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, জেলা পরিষদ ও জেলা আওয়ামী লীগ। তার নামাজে জানাজায় শরীক হন- মরহুমার ছেলে তানভীর সাদেক, মরহুমার চাচাতো ভাই শাহনেওয়াজ রহমান চৌধুরী, জেলা প্রশাসক ফয়েজ আহাম্মদ, পুলিশ সুপার আলী আশরাফ ভুঞা, জেলা পরিষদ চেয়ারম্যান ডা. মকবুল হোসেন, যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের সভাপতি ড. সিদ্দিকুর রহমান, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক রাগেবুল আহসান রিপুসহ বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংগঠনের নেতৃবৃন্দ।
মরহুমার পারিবারিক সূত্র জানায়, ইসমাত আরা সাদেক এক ছেলে এবং এক মেয়ে রেখে গেছেন। তার ছেলে তানভীর সাদেক কম্পিউটার ইঞ্জিনিয়ার এবং মেয়ে নওরীন সাদেক একজন স্থপতি।
বগুড়ার সাতআনি জমিদার পরিবারের সন্তান ইসমাত আরা সাদেক। ১৯৪২ সালের ১২ ডিসেম্বর তিনি বগুড়ায় জন্মগ্রহন করেন। তার বাবা সাতানী বাড়ীর জমিদার মরহুম মাহবুবুর রহমান চৌধুরী ও মাতা মরহুমা সায়েরা খাতুন। তিনি প্রয়াত শিক্ষামন্ত্রী এ.এস.এইচ. কে সাদেকের সহধর্মীনি ছিলেন।
ইসমাত আরা সাদেক ১৯৫৬ সালে বগুড়া ভি এম গার্লস স্কুল থেকে ম্যাট্রিক ও ১৯৫৮ সালে ঢাকার হলিক্রস কলেজ থেকে ইন্টারমিডিয়েড পাস করেন। ১৯৬০ সালে তিনি ঢাকার ইডেন কলেজ থেকে স্নাতক ডিগ্রি লাভ করেন।
১৯৯২ সালে তিনি ও তার স্বামী এ এস এইচ কে সাদেক আওয়ামী লীগে যোগ দেন। ১৯৯৬ সালে তিনি কেশবপুর মহিলা আওয়ামী লীগ প্রতিষ্ঠাতা সদস্য এবং তখন থেকে তিনি ওই কমিটির ১ নম্বর সদস্য হিসেবে দায়িত্ব পালন করছিলেন। ২০০৯ থেকে ২০১৩ সাল পর্যন্ত তিনি বাংলাদেশ মহিলা কল্যাণ পরিষদের সদস্য ছিলেন।
তিনি দশম জাতীয় সংসদ নির্বাচনে যশোর-৬ (কেশবপুর) নির্বাচনী এলাকা থেকে সংসদ সদস্য নির্বাচিত হন। ২০১৪ সালের ১২ জানুয়ারি নতুন সরকার গঠিত হলে তাকে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী করা হয়। পরবর্তী সময়ে ২০১৪ সালের ১৫ জানুয়ারি তাকে জনপ্রশাসন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রীর দায়িত্ব দেয়া হয়।
ইসমাত আরা সাদেকের স্বামী প্রয়াত এ এস এইচ কে সাদেক সাবেক শিক্ষামন্ত্রী এবং আওয়ামী লীগের উপদেষ্টামন্ডলীর সদস্য ছিলেন। সাবেক এই সচিব এইচ কে সাদেক আওয়ামী লীগ থেকে দুইবার সংসদ সদস্য নির্বাচিত হন। ২০০৭ সালের ৯ সেপ্টেম্বর তিনি ইন্তেকাল করেন।
বাসস/সংবাদদাতা/এমএন/২০৫০/অমি