বাসস দেশ-৪০ : ভারতের রাষ্ট্রপতির কাছে বাংলাদেশের হাই কমিশনারের পরিচয়পত্র পেশ

414

বাসস দেশ-৪০
বাংলাদেশ-ভারত-পরিচয়পত্র
ভারতের রাষ্ট্রপতির কাছে বাংলাদেশের হাই কমিশনারের পরিচয়পত্র পেশ
ঢাাকা, ২১ জানুয়ারি, ২০২০ (বাসস) : নয়াদিল্লিতে নবনিযুক্ত বাংলাদেশের হাই কমিশনার মুহাম্মদ ইমরান আজ ভারতের রাষ্ট্রপতি রাম নাথ কোবিন্দের কাছে তার পরিচয়পত্র পেশ করেছেন।
ভারতে বাংলাদেশ হাই কমিশন থেকে প্রকাশিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানায়, প্রয়াত রাষ্ট্রদূত সৈয়দ মুয়াজ্জেম আলীর স্থলাভিষিক্ত হলেন মুহাম্মদ ইমরান, নয়াদিল্লির রাষ্ট্রপতি ভবনে (রাষ্ট্রপতি প্যালেস) বর্ণাঢ্য এক অনুষ্ঠানে এই পরিচয়পত্র পেশ করেন।
নতুন রাষ্ট্রদূতকে স্বাগত জানিয়ে কোবিন্দ বলেন, তিনি ভারত এবং বাংলাদেশের মধ্যে সব দিকে বিশেষত নিরাপত্তা, যোগাযোগ এবং উভয় দেশের জনগণের সাথে যোগাযোগের ক্ষেত্র আরও দৃঢ় ও গভীর হবে বলে আশা করেন। তিনি বলেন, ভারতের সঙ্গে বাংলাদেশের বিশেষ সম্পর্ক রয়েছে এবং এই সম্পর্ককে তারা আরও শক্তিশালী করার ক্ষেত্রে সর্বোচ্চ অগ্রাধিকার দেন।
ভারতের রাষ্ট্রপতি বলেন, নয়াদিল্লি বাংলাদেশকে সামাজিক ও অর্থনৈতিক উন্নয়নে আরও প্রাণবন্ত দেখতে চায়। কোবিন্দ বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও বাংলাদেশের মুক্তিযুদ্ধের সুবর্ণজয়ন্তীতে এবং ভারত বাংলাদেশের কূটনৈতিক সম্পর্ক স্থাপনের ৫০ বছরের যৌথ উদযাপনে অংশীদার হতে পেরে খুশি। তিনি বাংলাদেশের প্রয়াত হাইকমিশনার সৈয়দ মুয়াজ্জেম আলীকে ভারতের একজন ভাল বন্ধু এবং সত্যিকারের দেশপ্রেমিক হিসেবে উল্লেখ করে স্মরণ করেন। তিনি বাংলাদেশের রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের প্রতি শুভেচ্ছা জানিয়েছেন।
ভারত-বাংলাদেশ সম্পর্ক একটি ব্যতিক্রমী পর্যায়ে পৌঁছেছে উল্লেখ করে বাংলাদেশের হাই কমিশনার প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও নরেন্দ্র মোদীর গতিশীল নেতৃত্বের জন্য এটিকে ‘সেরা সম্পর্ক এবং ‘প্রতিবেশী সম্পর্কের মডেল’ হিসেবে বর্ণনা করেন। ইমরান, উইন-উইন ভিত্তিতে সর্বাত্মক অর্থনৈতিক সহযোগিতাকে কেন্দ্র করে এবং পারস্পরিক আস্থা ও বিশ্বাস, নিরাপত্তা, যোগাযোগ ব্যবস্থা জোরদারের জন্য আঞ্চলিক ও উপ-আঞ্চলিক সহযোগিতা আরও প্রসার ঘটানোর লক্ষ্যে শেখ হাসিনার অব্যাহত প্রয়াসের ওপর গুরুত্বারোপ করেন।
হাই কমিশনার বলেন, এই বছরের ১৭ মার্চ ঢাকায় উদযাপন করা হবে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ‘মুজিব বর্ষ’। নির্ধারিত উদ্বোধনী অনুষ্ঠানে নরেন্দ্র মোদীসহ একাধিক ভারতীয় নেতার অংশগ্রহণ করবেন বলে বাংলাদেশ প্রত্যাশা করে। ইমরান বলেন, একাত্তরের মুক্তিযুদ্ধকে সর্বাত্মক সমর্থন দেওয়ার জন্য বাংলাদেশ ভারতের সরকার এবং জনগণের প্রতি কৃতজ্ঞ। …
নতুন হাই কমিশনার, তাঁকে বাংলাদেশের রাষ্ট্রপতি আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার শুভেচ্ছাও জানিয়েছেন।
কর্মজীবনে এর আগে কূটনীতিক মুহাম্মদ ইমরান প্রায় সাত বছর সংযুক্ত আরব আমিরাতের রাষ্ট্রদূতের দায়িত্ব পালন করেছেন। তিনি উজবেকিস্তানে বাংলাদেশের রাষ্ট্রদূতের দায়িত্বও পালন করেছিলেন।
বাসস /সবি/টিএ/অনুবাদ-কেজিএ/২২০০/কেএমকে