বাসস প্রধানমন্ত্রী-৪ : মধুসূদন দত্ত বাংলা সাহিত্যকে সমৃদ্ধ করেছেন : প্রধানমন্ত্রী

257

বাসস প্রধানমন্ত্রী-৪
শেখ হাসিনা-বাণী
মধুসূদন দত্ত বাংলা সাহিত্যকে সমৃদ্ধ করেছেন : প্রধানমন্ত্রী
ঢাকা, ২১ জানুয়ারি, ২০২০ (বাসস) : প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, “সাহিত্যের প্রবাদ পুরুষ মধুসূদন দত্ত বিশ্ব সাহিত্য ভান্ডারে প্রবেশ করে মণি-মুক্তা আহরণ করে বাংলা সাহিত্যকে সমৃদ্ধ করেছেন।’
সাহিত্যের প্রবাদ পুরুষ মধুসূদন দত্ত বাংলা ভাষায় মহাকাব্য রচনা এবং বাংলা কবিতায় অমিত্রাক্ষর ছন্দ প্রবর্তনের পথিকৃৎ উল্লেখ করে শেখ হাসিনা বলেন, “নাটক, প্রহসন, মহাকাব্য, পত্রকাব্য, সনেট, ট্রাজেডিসহ সাহিত্যের বিভিন্ন শাখায় তাঁর অমর সৃষ্টি বাংলা ভাষা ও সাহিত্যকে উন্নত মর্যাদার আসনে প্রতিষ্ঠিত করেছে।”
প্রধানমন্ত্রী “মহাকবি মাইকেল মধুসূদন দত্তের ১৯৬তম জন্মবার্ষিকী উপলক্ষে তাঁর পৈত্রিক ভিটা যশোরের সাগরদাঁড়িতে সপ্তাহব্যাপি ‘মধুমেলা-২০২০’ উপলক্ষে আজ দেয়া এক বাণীতে এ কথা বলেন।
এ উপলক্ষে তিনি মাইকেল মধুসূদন দত্তের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা জানিয়ে বলেন, মাইকেল মধুসূদন দত্ত বাংলা সাহিত্যের আকাশে এক উজ্জল নক্ষত্র। কালজয়ী এ সাহিত্যিকের লেখায় ফুটে উঠেছে বাঙালির স্বজাত্যবোধ ও স্বাধীনচেতা মনোভাব।
“ তাঁর অনন্য সাহিত্যকর্ম বাংলা ভাষা ও সাহিত্যের অমূল্য সম্পদ। পুরাতন ধ্যান-ধারণা ও মূল্যবোধকে উপেক্ষা করে তিনি বাংলা সাহিত্যকে নবজীবন দান করেছেন। তিনি আমাদের বিচিত্র কাব্য-সম্ভার উপহার দিয়েছেন।”
‘মধুমেলা-২০২০’ উপলক্ষে স্মরণিকা ‘মধুকর’ প্রকাশের উদ্যোগকে স্বাগত জানিয়ে প্রধানমন্ত্রী আশা প্রকাশ করেন এ শ্রদ্ধাস্মারক কবির অনন্য সাহিত্য প্রতিভা ও দেশাত্ববোধ নতুন প্রজন্মের কাছে পৌঁছে দিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে আমি মনে করি।
তিনি ‘মধুমেলা-২০২০’ উপলক্ষে গৃহীত সকল কর্মসূচির সার্বিক সাফল্য কামনা করেন।
বাসস/তবি/কেসি/২০০৬/শআ