বাসস দেশ-৩০ : চট্টগ্রামের শিক্ষার্থীদের জন্য প্রধানমন্ত্রীর দেয়া ১০টি বাস উদ্বোধন শনিবার

133

বাসস দেশ-৩০
চট্টগ্রাম- বাস -উদ্বোধন
চট্টগ্রামের শিক্ষার্থীদের জন্য প্রধানমন্ত্রীর দেয়া ১০টি বাস উদ্বোধন শনিবার
চট্টগ্রাম, ২১ জানুয়ারি, ২০২০ (বাসস) : বন্দর নগরীর বিভিন্ন স্কুলে শিক্ষার্থীদের যাতায়াতের সুবিধার্থে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দেয়া উপহারের ১০টি দোতালা বাস শনিবার উদ্বোধন করা হবে।
এদিন সকাল ১০টায় নগরীর নাসিরাবাদ বালক উচ্চ বিদ্যালয় মাঠে শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বিআরটিসির এ বাস সার্ভিস উদ্বোধন করবেন।
প্রধানমন্ত্রীর উপহারের দোতালা বাসগুলো নগরীর দুটি সড়কে মর্নিং ও ইভিনিং শিফটে চলবে বলে জানিয়েছেন চট্টগ্রামের জেলা প্রশাসক মোহাম্মদ ইলিয়াস হোসেন।
তিনি বলেন, উদ্বোধন হওয়ার পর সরকারি-বেসরকারি স্কুল ও মাদ্রাসার শিক্ষার্থীরা বাসগুলোতে যাতায়াত করতে পারবে। স্কুলের পরিচয়পত্র দেখিয়েই তারা বাসে উঠতে পারবে। যেখানেই নামুক না কেন, ভাড়া লাগবে মাত্র ৫ টাকা। ভাড়া পরিশোধও করতে হবে অভিনব পদ্ধতিতে।
তিনি বলেন, ভাড়া আদায়ের জন্য সুপারভাইজারের বদলে বাসের সামনে ও পিছনের অংশে দুটি তালাবদ্ধ বক্স থাকবে। ‘সততা বক্স’ নামের এই বক্সগুলোতে নিজের উদ্যোগেই ফেলতে হবে ওই ৫ টাকা। শিক্ষার্থীদেরকে নীতি-নৈতিকতা শেখানোর জন্য এটি একটি মহৎ উদ্যোগ।
অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মো. আবু হাসান সিদ্দিক জানান, প্রত্যেক বাসে কমপক্ষে ১০০ জন শিক্ষার্থী উঠতে পারবে। দোতালা বাসের প্রতি ফ্লোরে একাধিক সিসি ক্যামেরা থাকবে এবং শিক্ষার্থীরা বাসে উঠে কি করছে তা একটি নির্দিষ্ট সফট্ওয়ার নেটওয়ার্কিংয়ের মাধ্যমে দেখা যাবে।
বাসস/জিই/কেএস/কেসি/১৯৪১/এসই