বাসস দেশ-২০ : মুজিববর্ষ উপলক্ষে ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর ভাষায় বঙ্গবন্ধুর ভাষণ অনুবাদ : পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রী

126

বাসস দেশ-২০
মুজিববর্ষ-বঙ্গবন্ধু-ভাষণ
মুজিববর্ষ উপলক্ষে ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর ভাষায় বঙ্গবন্ধুর ভাষণ অনুবাদ : পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রী
ঢাকা, ২১ জানুয়ারি, ২০২০ (বাসস) : পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং বলেছেন, মুজিববর্ষ উপলক্ষে পার্বত্য চট্টগ্রামের ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর চাকমা, মারমা ও ত্রিপুরা ভাষায় বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ অনুবাদ করা হবে।
তিনি বলেন, জাতির পিতার ভাষণে ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর ভাষায় অনুবাদের পাশাপাশি বাংলা ও ইংরেজিতেও বঙ্গবন্ধুর ভাষণ থাকবে।
বীর বাহাদুর আজ সচিবালয়ের নিজ মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী ‘মুজিববর্ষ’ উপলক্ষে আয়োজিত মন্ত্রণালয়ের আওতাধীন সংস্থাসমূহের এক প্রস্তুতি সভায় প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন।
বীর বাহাদুর বলেন, ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর সাংস্কৃতিক বিকাশ, সংরক্ষণ ও গবেষণার জন্য রাজধানীর বেইলি রোডে ১ শ’ ৯৪ কোটি টাকা ব্যয়ে ‘শেখ হাসিনা পার্বত্য চট্টগ্রাম কমপ্লেক্স’ নির্মিত হয়েছে।
পার্বত্যবাসীর উন্নয়নে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয় নিরলসভাবে কাজ করে যাচ্ছে বলে মন্ত্রী জানান।
মুজিববর্ষ উপলক্ষে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয় বছরব্যাপী নানাবিধ কর্মসূচি গ্রহণ করেছে। কর্মসূচির মধ্যে রয়েছে তিন পার্বত্য জেলায় ৫ লাখ গাছের চারা রোপণ ও বঙ্গবন্ধু পার্বত্য মেলা আয়োজন।
এছাড়া রাঙ্গামাটির বেতবুনিয়া ভূ-উপগ্রহ ৭১ ফুট উঁচু বঙ্গবন্ধু ম্যুরাল উদ্বোধন, বঙ্গবন্ধুর পার্বত্য চট্টগ্রাম সফরকে স্মরণীয় করে রাখার লক্ষ্যে বঙ্গবন্ধুর ছবি ও সেই সময় উপস্থিত ব্যক্তিদের বক্তব্য সম্বলিত স্মরণিকা প্রকাশ এবং স্মার্ট ভিলেজ তৈরি করাসহ বিভিন্ন কর্মসূচি মন্ত্রণালয় বাস্তবায়ন করবে বলে সভায় জানানো হয়।
পাশাপাশি জাতীয় কর্মসূচির আলোকে সমম্বয় রেখে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের অধীনস্থ পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদ, তিন পার্বত্য জেলা পরিষদ রাঙ্গামাটি, বান্দরবান ও খাগড়াছড়িতে বঙ্গবন্ধুর জীবন ও কর্মের ওপর সেমিনার আয়োজন, সাংস্কৃতিক অনুষ্ঠান, চিত্রাংকন প্রতিযোগিতা, ক্রীড়া প্রতিযোগিতা, বঙ্গবন্ধুর নামে শিক্ষাবৃত্তি প্রদান করবে।
মন্ত্রণালয়ের সচিব মো. মেসবাহুল ইসলামের সভাপতিত্বে সভায় অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন, অতিরিক্ত সচিব সুদত্ত চাকমা, পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের ভাইস চেয়ারম্যান মো. মাহিনুল ইসলাম ও তিন পার্বত্য জেলা পরিষদের মুখ্য নির্বাহী কর্মকর্তা।
বাসস/তবি/এমএএস/১৮৫৭/এসই