বাসস দেশ-১৬ : সিলিন্ডার গ্যাসের মূল্য নির্ধারণে পদক্ষেপ জানাতে হাইকোটের নির্দেশ

109

বাসস দেশ-১৬
হাইকোর্ট-আদেশ
সিলিন্ডার গ্যাসের মূল্য নির্ধারণে পদক্ষেপ জানাতে হাইকোটের নির্দেশ
ঢাকা, ২০ জানুয়ারি, ২০২০ (বাসস): এলপিজি গ্যাসের (সিলিন্ডার গ্যাস) সর্বোচ্চ খুচরা মূল্য নির্ধারণ করে তা গায়ে লিখতে কী পদক্ষেপ নেয়া হয়েছে তা জানতে চেয়েছে হাইকোর্ট।
বিচারপতি এম, ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের সমন্বয়ে গঠিত একটি হাইকোর্ট বেঞ্চ আজ এ আদেশ দেন।
আগামী ১ মার্চ বিষয়টি আদালতকে অবহিত করতে জ্বালানি সচিব ও বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশনের চেয়ারম্যানকে নির্দেশ দেয়া হয়েছে।
একইসঙ্গে আন্তর্জাতিক বাজারের সঙ্গে সংগতি রেখে এলপিজি গ্যাসের মূল্য নির্ধারণের জন্য কমিটি গঠনের কেন নির্দেশ দেয়া হবে না তা জানাতে রুল জারি করা হয়েছে।
আগামী চার সপ্তাহের মধ্যে সংশ্লিষ্টদের রুলের জবাব দিতে বলা হয়েছে।
এলপিজি গ্যাসের মূল্য নির্ধারণের জন্য কমিশন গঠনের নির্দেশনা চেয়ে গত ১৩ জানুয়ারি রিটটি দায়ের করা হয়। আইনজীবী মনিরুজ্জামান এ রিট দায়ের করেন।
রিটে এনার্জি রেগুলেটরি কমিশনের চেয়ারম্যানসহ সংশ্লিষ্টদের রিটে রেসপনডেন্ট করা হয়।
আদালতে রিটের পক্ষে আজ শুনানি করেন রিটকারী আইনজীবী মনিরুজ্জামান।
রিটকারি আইনজীবী মো. মনিরুজ্জামান বলেন, গ্যাসের সিলিন্ডারের মূল্য নির্ধারণের জন্য এখন পর্যন্ত কোনো তদারকি বা কোনো নির্দিষ্ট দপ্তর নেই। ফলে এলপিজি গ্যাসের ক্রমবর্ধমান বাজারে এক ধরনের অরাজকতা বিরাজ করছে। সিলিন্ডারের গায়ে মূল্য লেখা না থাকায় বিক্রেতারা যে যার মত দাম নিচ্ছে গ্রাহকদের কাছ থেকে। যেমন গত নভেম্বরে আন্তর্জাতিক বাজারে এলপিজি গ্রাসের দাম প্রতি টনে ১০ ডলার বাড়লো, আর আমাদের এখানে প্রতি ১২ কেজির সিলিন্ডারে বাড়লো ১৩০ টাকা। অর্থাৎ টাকার হিসাবে ৮৫০টাকা যদি আন্তর্জাতিক বাজারে বাড়ে তাহলে সিলিন্ডার প্রতি ১৩০টাকা কিভাবে হয়! তাই বিভিন্ন সংবাদ মাধ্যমে এ নিয়ে প্রকাশিত খবর, প্রতিবেদন যুক্ত করে গত ১৩ জানুয়ারি হাইকোর্টে জনস্বার্থে রিট আবেদনটি দায়ের করি।
বাসস /এএসজি/ডিএ/১৮২৫/এএএ