বাসস দেশ-১২ : ধর্ষণ প্রতিরোধে কমিশন গঠনে হাইকোর্ট নির্দেশ

125

বাসস দেশ-১২
হাইকোর্ট-আদেশ
ধর্ষণ প্রতিরোধে কমিশন গঠনে হাইকোর্ট নির্দেশ
ঢাকা, ১৯ জানুয়ারি, ২০২০ (বাসস) : ধর্ষণ প্রতিরোধে কমিশন গঠনে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।
জনস্বার্থে আনা রিট আবেদনের প্রাথমিক শুনানি নিয়ে আজ বিচারপতি এফআরএম নাজমুল আহাসান ও বিচারপতি কেএম কামরুল কাদেরের সমন্বয়ে গঠিত একটি হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।
আদালতে রিটের পক্ষে শুনানি করেন সিনিয়র আইনজীবী ব্যারিস্টার রাবেয়া ভূঁইয়া। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি এটর্নি জেনারেল ব্যারিস্টার এবিএম আব্দুল্লাহ আল মাহমুদ বাশার
আগামী ৩০ দিনের মধ্যে আইন মন্ত্রণালয়ের অধীনে এই রিট মামলার সংশ্লিষ্ট রেসপনডেন্টদের প্রতিনিধি, সুপরিচিত মানবাধিকার সংগঠনের কর্মী, বিভিন্ন সংবাদ মাধ্যমের কর্মীদের একজন করে প্রতিনিধি, আইনজীবী, বিচারক, সমাজের সচেতন নাগরিক, সমাজের বিশিষ্টজন, ভিকটিমের স্বাস্থ্য পরীক্ষাকরণ চিকিৎসক ও চাইলে ভিকটিমদের যুক্ত করে ওই কমিশন গঠনে নির্দেশ দেয়া হয়েছে । একইসঙ্গে ওই কমিটিকে পরবর্তী ৬ মাসের মধ্যে ধর্ষণ প্রতিরোধে করণীয় সম্পর্কে একটি সুপারিশমালা তৈরী করে আদালতে প্রতিবেদন আকারে তা জমা দেয়ারও নির্দেশ দিয়েছেন আদালত।
১৬ বছরের নীচে কেউ ভিকটিম হলে সেক্ষেত্রে ধর্ষকের সর্বোচ্চ শাস্তি মৃত্যুদন্ড প্রনয়ন করতে সংশ্লিষ্টদের নিস্ক্রিয়তা কেন বেআইনী হবেনা- তা জানতে চেয়েছে হাইকোর্ট। এছাড়াও ধর্ষণে ভিকটিমদের জন্য সাক্ষি সুরক্ষা আইন কেন প্রনয়ণ করা হবেনা, ধর্ষকদের ডিএনএ সংরক্ষণের জন্য কেন ডিএনএ ডাটাবেজ করা হবেনা, প্রতিটি জেলায় ওয়ান স্টপ ক্রাইসিস সেন্টারের মাধ্যমে ভিকটিমতেদর সুরক্ষায় কেন নির্দেশ দেয়া হবেনা, ভিকটিমদের ছবি গণমাধ্যমে প্রচারের ক্ষেত্রে কেন সতর্কতা অবলম্বন করা হবেনা- তাও জানতে চেয়েছেন হাইকোর্ট।
আইন মন্ত্রণালয় ও মামলার সংশ্লিষ্ট বিবাদীদের ( রেসপনডেন্ট) রুলের জবাব দিতে হবে।
এ সংক্রান্ত রিটের ওপর শুনানি নিয়ে আদালত উল্লেখিত আদেশ দেন। সুপ্রিমকোর্টের আইনজীবী খন্দকার এম এস কাউসার রিটটি দায়ের করেন।
বাসস/এএসজি/ডিএ/১৬২৫/কেজিএ