বাজিস-৪ : বরিশাল সিটি কর্পোরেশনে অর্ধশত নারী কাজ করছেন

140

বাজিস-৪
বরিশাল-নারী-কাজ
বরিশাল সিটি কর্পোরেশনে অর্ধশত নারী কাজ করছেন
॥ শুভব্রত দত্ত ॥
বরিশাল, ১৬ জানুয়ারি, ২০২০ (বাসস) : বরিশাল সিটি কর্পোরেশন (বিসিসি) এর প্রায় সকল বিভাগেই নারী কর্মকর্তাসহ কর্মচারিদের উপস্থিতি বেড়েছে। নারীর ক্ষমতায়নের লক্ষ্যে প্রাথমিক পর্যায়ে বিসিসিতে ১ জন ২য় শ্রেণী কর্মকর্তাসহ প্রায় অর্ধশত নারী কর্মচারী দক্ষতা, যোগ্যতা ও সুনামের সাথে কাজ করছেন।
বিসিসি’র সংশ্লিষ্ট সূত্রে পাওয়া তথ্যানুসারে জানাগেছে, ১ জন ২য় শ্রেণী কর্মকর্তা আর্কিটেক্টসহ ৩য় ও ৪র্থ শ্রেণী কর্মচারী রয়েছে প্রায় অর্ধশত। ইতিমধ্যে একজন দক্ষ আর্কিটেক্ট হিসেবে সুপরিচিতি লাভ করেছেন হৈমন্তী শুক্লা বসু।
এছাড়াও বরিশাল সিটি কর্পোরেশন (বিসিসি)-এর ৩০টি ওয়ার্ডে নির্বাচিত সংরক্ষিত নারী কাউন্সিলর রয়েছে ১০ জন। গত প্রায় এক বছরে এ ১০ জন সংরক্ষিত নারী কাউন্সিলরের রয়েছে বেশ কিছু অর্জন।
সংশ্লিষ্ট সূত্র আরো জানায়, সিটি কর্পোরেশনে স্থায়ীভাবে নিয়োগ পাওয়া অর্ধশত নারী কর্মচারী ছাড়াও অস্থায়ী এবং কাজের বিনিময়ে টাকা (কাবিটা) ভিত্তিতে রয়েছে আরো একাধিক।
এ প্রসঙ্গে আলাপকালে ১৬,১৭ ও ১৮ নং ওয়ার্ড কাউন্সিলর গায়েত্রী সরকার পাখি বলেন, আওয়ামী- লীগ বরিশাল মহানগর শাখার সাধারণ সম্পাদক ও সিটি কর্পোরেশনে মেয়র সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহ সরকার ঘোষিত এবং প্রদত্ত সকল প্রকার সুযোগ সুবিধা নগরবাসীর ঘরে ঘরে পৌচ্ছে দিতে নিরলসভাবে কাজ করে যাচ্ছে। আলোচনার ভিত্তিতে তার নির্দেশ মোতাবেক বিসিসি’র প্রত্যেক কাউন্সিলরসহ কর্মকর্তা-কর্মচারী কাজ করে যাচ্ছে।
কাউন্সিলর গায়েত্রী সরকার পাখি আরো বলেন, বিসিসি’র ৩০টি ওয়ার্ড এলাকায় তৃণমূল পর্যায়ে নারীদের স্বীকৃতি, নারী শিক্ষা, নারীর অধিকার, নারীর আর্থ-সামাজিক উন্নয়ন, বিধবা ভাতা, মাতৃত্বকালীন ভাতা, নারীকে পুষ্টি, মা ও শিশুর মৃত্যুর হার হ্রাস, মাতৃদুগ্ধ পানের হার বৃদ্ধি ও মাতৃ সদনের মাধ্যমে মাতৃত্বকালীন সেবা প্রদান করা হচ্ছে।
এব্যপারে বরিশাল সিটি কর্পোরেশন (বিসিসি)- এর মেয়র সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহ বলেন, সর্বক্ষেত্রে নারীর অংশগ্রহণের সুযোগ সৃষ্টি এবং নারীর প্রতি বৈষম্য দূর করার জন্য বিসিসি বধ্যপরিকর। নারীর ক্ষমতায়নে প্রধানমন্ত্রী শেখ হাসিনা গৃহিত কর্মসূচি দেশে নারীদের দৃঢ় সামাজিক অবস্থান তৈরী করেছে।
এ প্রসঙ্গে বিসিসি’র মেয়র সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহ আরো বলেন, নারীর আর্থিক, সামাজিক, শিক্ষাগত ও স্বাস্থ্য চাহিদা পূরণে সরকার প্রদত্ত বরাদ্ধ সমাজের অবহেলিত নারীর জীবনমান গঠনে বিশেষ ভূমিকা পালন করছে।
বাসস/সংবাদদাতা/১১৩০/নূসী