বাসস সংসদ-৮ : শেখ হাসিনা সরকারের ১১ বছরে দেশের প্রতিটি ক্ষেত্রে অভাবনীয় উন্নয়ন হয়েছে : সরকারি দল

312

বাসস সংসদ-৮
রাষ্ট্রপতির ভাষণ-আলোচনা
শেখ হাসিনা সরকারের ১১ বছরে দেশের প্রতিটি ক্ষেত্রে অভাবনীয় উন্নয়ন হয়েছে : সরকারি দল
সংসদ ভবন, ১৫ জানুয়ারি, ২০২০ (বাসস) : রাষ্ট্রপতির ভাষণের ওপর আনীত ধন্যবাদ প্রস্তাবের আলোচনায় অংশ নিয়ে সরকারি দলের সদস্যরা বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে গত ১১ বছরে দেশের প্রতিটি ক্ষেত্রে অভাবনীয় উন্নয়ন হয়েছে ।
গতকাল মঙ্গলবার চিফ হুইপ নূর-ই-আলম চৌধুরী রাষ্ট্রপতির ভাষণের ওপর ধন্যবাদ প্রস্তাব উত্থাপন করলে সরকারি দলের সদস্য আ স ম ফিরোজ তা সমর্থন করেন।
গত ৯ জানুয়ারি একাদশ জাতীয় সংসদের ষষ্ঠ ও বছরের প্রথম অধিবেশনের শুরুর দিন সংবিধান অনুযায়ী রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ সংসদে ভাষণ দেন।
রাষ্ট্রপতির ভাষণে আনীত ধন্যবাদ প্রস্তাবের ওপর আজ দ্বিতীয় দিনে আলোচনায় অংশ নেন তথ্য যোগাযোগ ও প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, আফম রুহুল হক, এনামুল হক, আবদুস সোবহান মিয়া, কানিজ ফাতেমা আহমেদ, বেনজীর আহমেদ, জাতীয় পার্টির শামীম হায়দার পাটোয়ারী ও বিএনপির রুমীন ফারহানা আলোচনায় অংশগ্রহণ করেন ।
আলোচনায় অংশ নিয়ে তথ্য যোগাযোগ ও প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক বলেন, বর্তমান সরকারের সময়ে ডিজিটাল সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছে দেয়া হয়েছে। গত দুই বছরে ৯৯৯ নম্বরে প্রায় ২ কোটি ফোন কলের মাধ্যমে দেশের মানুষকে পুলিশী ও এ্যাম্বুলেন্স সেবা প্রদান করা হয়েছে। আজ থেকে ১১ বছর আগে এই সেবাগুলো দেশের মানুষের কাছে সহজলভ্য ছিল না। তিনি বলেন, দেশের ৩২৯টি পৌরসভা, সকল সিটি কর্পোরেশন ও ৪ হাজার ৫শ’ ইউনিয়ন পরিষদসহ দেশের ৫ হাজার ৮৬৫টি ডিজিটাল সেন্টারে প্রতি মাসে ৬০ লাখ মানুষকে প্রযুক্তি সেবা প্রদান করা হচ্ছে। এই ডিজিটাল সেবা জনগণের হাতের নাগালে পৌঁছে দেয়ার ফলে দুর্নীতি কমেছে,পয়সা অপচয় কমেছে এবং সেবার স্বচ্ছতা ও জবাবদিহিতা বেড়েছে। গত ৮ জানুয়ারি ১৭২টি সেবা জনগণের হাতের মুঠোয় পৌঁছে দেয়ার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা ‘মাইগভ’ নামে একটি এ্যাপ উদ্বোধন করেছেন।
প্রতিমন্ত্রী বলেন, সরকার গত ৫ বছরে ১০ লাখ তরুনের কর্মসংস্থানের ব্যবস্থা করেছে। আগামী ৫ বছরে আইসিটি খাতে ১০ লাখ কর্মসংস্থানের ব্যবস্থা করবে।
আলোচনায় অংশ নিয়ে সরকারি দলের অন্যান্য সদস্যরা বলেন, রাষ্ট্রপতি সরকারের আমলের বিষ্ময়কর উন্নয়নের চিত্র তুলে ধরেছেন। এর পাশাপাশি ভবিষ্যৎ সমৃদ্ধ বাংলাদেশের বিষয়ে সবিস্তারে তুলে ধরেছেন।
তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বে দেশের মানুষের মধ্যে স্বাচ্ছন্দ এসেছে। দেশে কোন অভাব নেই, দারিদ্র্য দূর হয়েছে, মানুষের মধ্যে হাহাকার নেই। দেশের মানুষ কোথাও অনাহারে নেই। দেশ সন্ত্রাস, দুর্নীতি মুক্ত হয়েছে। প্রতিটি ক্ষেত্রে অভাবনীয় উন্নয়ন হয়েছে।
বাসস/এমআর/এমএসএইচ/২১৩০/-আসাচৌ