বাসস দেশ-৩৮ : রোহিঙ্গা প্রত্যাবাসনের জন্য মিয়ানমারের সাথে কাজ করতে আইসিআরসি’র প্রতি আহ্বান

291

বাসস দেশ-৩৮
আইসিআরসি-মিয়ানমার-রোহিঙ্গা
রোহিঙ্গা প্রত্যাবাসনের জন্য মিয়ানমারের সাথে কাজ করতে আইসিআরসি’র প্রতি আহ্বান
ঢাকা, ১৫ জানুয়ারি, ২০২০ (বাসস) : পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন জোরপূর্বক বাস্তুচ্যুত রোহিঙ্গাদের বাংলাদেশ থেকে মিয়ানমারের রাখাইন রাজ্যে নিরাপদ, স্বেচ্ছা, মর্যাদাপূর্ণ ও টেকসই প্রত্যাবাসনের জন্য উপযুক্ত পরিবেশ তৈরিতে মিয়ানমারের সাথে কাজ করার জন্য ইন্টারন্যাশনাল কমিটি অব রেড ক্রস (আইসিআরসি) এর প্রতি আহ্বান জানিয়েছেন। তিনি বলেন, রোহিঙ্গা সঙ্কট মিয়ানমার তৈরি করেছে এবং এই সঙ্কটের সমাধানও তাদের হাতে। বাংলাদেশে নবনিযুক্ত আইসিআরসি-র প্রতিনিধিদলের প্রধান পিয়ের ডরবেস এখানে পররাষ্ট্র মন্ত্রণালয়ে তার পরিচয়পত্র উপস্থাপনের সময় মোমেন এ আহ্বান জানান।
পররাষ্ট্রমন্ত্রী বাংলাদেশে বিপুল সংখ্যক রোহিঙ্গার উপস্থিতির বিষয়ে এবং তাদের সন্তানদের শিক্ষার সুযোগ না থাকায় গভীর উদ্বেগ প্রকাশ করেন।
পিয়ের ডরবেসকে বাংলাদেশে স্বাগত জানিয়ে পররাষ্ট্রমন্ত্রী একাত্তরের মুক্তিযুদ্ধের সময় বাংলাদেশী নাগরিকদের সহায়তা প্রদানের ক্ষেত্রে আইসিআরসি’র অমূল্য ভূমিকার জন্য এবং এবং বাংলাদেশে আশ্রয়গ্রহণকারী বাস্তুচ্যুত রোহিঙ্গাদের জন্য তাদের সাম্প্রতিক মানবিক সহায়তার জন্য গভীর প্রশংসা করেন। বাংলাদেশে আসার আগে ডরবেস ২০১৯ সালের জুলাই পর্যন্ত বেইজিংয়ে পূর্ব এশিয়ার জন্য আইসিআরসি’র আঞ্চলিক প্রতিনিধি দলের প্রধান হিসাবে দায়িত্ব পালন করেছেন।
বাসস/টিএ/২১৪০/কেএমকে