বাসস দেশ-৩৭ : বাংলাদেশী জনশক্তির জন্য আমিরাতের শ্রমবাজর খুলে দেয়ার আহ্বান পররাষ্ট্রমন্ত্রীর

444

বাসস দেশ-৩৭
আমিরাত-জনশক্তি
বাংলাদেশী জনশক্তির জন্য আমিরাতের শ্রমবাজর খুলে দেয়ার আহ্বান পররাষ্ট্রমন্ত্রীর
ঢাকা, ১৫ জানুয়ারি, ২০২০ (বাসস) : পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন বাংলাদেশী জনশক্তির জন্য মধ্যপ্রাচ্যের তেলসমৃদ্ধ দেশ সংযুক্ত আরব আমিরাতের শ্রমবাজারের সকল খাত খুলে দেয়ার একটি সরকারি ঘোষণা দেয়ার জন্য দেশটির প্রতি আহ্বান জানিয়েছেন।
পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে আজ বলা হয়, পররাষ্ট্রমন্ত্রী মঙ্গলবার আবুধাবি ন্যাশনাল এক্সিবিশন সেন্টারে ‘সাসটেইনেবিলিটি উইক’ অনুষ্ঠান চলাকালে আমিরাতের পররাষ্ট্রমন্ত্রী শেখ আবদুল্লাহ বিন নাহিয়ানের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠককালে এ আহ্বান জানান। ঢাকার আহ্বানের জবাবে আমিরাতের পররাষ্ট্রমন্ত্রী বাংলাদেশী জনশক্তি নিয়োগ সংক্রান্ত প্রস্তাব বিবেচনার আশ্বাস দেন। ‘ফিউচার সাসটেইনেবিলিটি সামিট; ইক্লুসিভ এন্ড মাল্টিলেটারের ক্লাইমেট একশন’
সেগমেন্টে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে প্যানেল ইন্টারভিউর পাশাপাশি এ বৈঠক অনুষ্ঠিত হয়।
বৈঠকে মোমেন আমিরাতের পররাষ্ট্রমন্ত্রীকে বাংলাদেশে অবস্থানরত উদ্বাস্তু রোহিঙ্গাদের দুরবস্থা সম্পর্কে অবহিত করেন। ড. মোমেন রোহিঙ্গা ইস্যুতে বিভিন্ন প্ল্যাটফর্মে বাংলাদেশকে সমর্থনের জন্য আমিরাতের প্রতি কৃতজ্ঞতা জানান।
মন্ত্রী আমিরাতের পররাষ্টমন্ত্রীকে বাংলাদেশে উন্নয়নের অগ্রযাত্রা সম্পর্কেও ব্রিফ করেন।
পররাষ্ট্রমন্ত্রী বলেন, বাংলাদেশ প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভিশন অর্জনে আমিরাতের মতো বন্ধু রাষ্ট্রগুলোর সাহায্য-সহযোগিতার ওপর নির্ভর করে থাকে। তিনি জানান বাংলাদেশ বিস্তৃত পরিসরে দুবাই এক্সপো ২০২০-তে অংশ নিতে চায়।
শেখ আবদুল্লাহ বিন নাহিয়ান বাংলাদেশের সার্বিক আর্থ-সামাজিক উন্নয়ন এবং বাংলাদেশের জনগণের উন্নতিতে তার মুগ্ধতা প্রকাশ করেন এবং আশ্বাস দেন যে তারা তাদের পক্ষ থেকে দুবাই এক্সপোতে বাংলাদেশের ব্যাপকতর উপস্থিতি নিশ্চিত করতে চেষ্টা করবেন।
বৈঠক শেষে দুই পররাষ্ট্রমন্ত্রী ঢাকায় সংযুক্ত আরব আমিরাতের দূতাবাসের জন্য জমি বরাদ্দের মতো করে দুবাইতে বাংলাদেশ দূতাবাসের জন্য কূটনীতিক পাড়ায় জমি বরাদ্দ সংক্রান্ত একটি চুক্তি স্বাক্ষর করেন।
বাসস/সবি/টিএ/অনুবাদ-এইচএন/২১৩৩/কেএমকে