সমন্বিত ও সামগ্রিক পরিকল্পনার মাধ্যমে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জন করা হবে : তাজুল

201

ঢাকা, ১৫ জানুয়ারি, ২০২০ (বাসস) : স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম বলেছেন, সামগ্রিক ও সমন্বিত পরিকল্পনা এবং এমডিজির অভিজ্ঞতা কাজে লাগিয়ে টেকসই উন্নয়নের লক্ষ্যমাত্রা (এসডিজি) বাস্তবায়ন করা হবে।
তিনি বলেন, টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) একটি বহুমাত্রিক পরিকল্পনা। এতে মানব উন্নয়ন, সামাজিক উন্নয়ন, অর্থনৈতিক উন্নয়ন ও পরিবেশগত উন্নয়ন জড়িত।
তাজুল আরো বলেন, ‘‘আমরা সমন্বিত ও সামগ্রিক পরিকল্পনার মাধ্যমে এসডিজির লক্ষ্যসমূহ অর্জন করতে পারব। এজন্য সহ¯্রাব্দ উন্নয়ন লক্ষ্যমাত্রা (এমডিজি)’র অভিজ্ঞতা ও জ্ঞান কাজে লাগাবো।’’
তাজুল ইসলাম আজ রাজধানীর কাকরাইলে জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর অডিটোরিয়ামে স্থানীয় সরকার বিভাগ আয়োজিত “এসডিজি অগ্রগতি পর্যালোচনা, ২০২০” শীর্ষক কর্মশালায় প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন।
স্থানীয় সরকার বিভাগের সচিব হেলালুদ্দীন আহমেদের সভাপতিত্বে অনুষ্ঠিত সেমিনারে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের এসডিজি বিষয়ক মূখ্য সমন্বয়ক জুয়েনা আজিজ।
সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন স্থানীয় সরকার বিভাগের অতিরিক্ত সচিব মো. জহিরুল ইসলাম, ঢাকা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী তাকসিম এ খান, স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের প্রধান প্রকৌশলী সুশঙ্কর চন্দ্র আচার্য্য ও জনস্বাস্থ্য অধিদপ্তরের প্রধান প্রকৌশলী মোহাম্মদ সাইফুর রহমান।
এতে মূল প্রবন্ধ উপস্থাপন করেন স্থানীয় সরকার বিভাগের যুগ্ম-প্রধান আবু মুহাম্মদ মঈনুদ্দীন কাদেরী।
তাজুল ইসলাম বলেন, এসডিজির সফল বাস্তবায়ন মূলত জনগণের ওপর নির্ভর করবে। সেজন্য এসডিজির স্থানীয়করণ বা লোকালাইজেশন অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয়।
তিনি বলেন, স্বল্পোন্নত দেশ (এলডিসি) থেকে উন্নয়নশীল দেশের পর্যায়ে বাংলাদেশের উত্তরণ ঘটেছে। এলডিসি ক্যাটাগরি থেকে উত্তরণের জন্য মাথাপিছু আয়, মানব সম্পদ সূচক এবং অর্থনৈতিক ভংগুরতা সূচকের যে কোন দুটি অর্জনের শর্ত থাকলেও বাংলাদেশ তিনটি সূচকের মানদন্ডেই উন্নীত হয়েছে।
তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বে সরকারের সাহসী এবং অগ্রগতিশীল উন্নয়ন কৌশল গ্রহণের ফলে এটা সম্ভব হয়েছে। বাংলাদেশ ২০২১ সালের মধ্যে মধ্যম আয়ের দেশ এবং ২০৪১ সালের মধ্যে উন্নত-সমৃদ্ধ দেশে পরিণত হওয়ার লক্ষ্য নির্ধারণ করে সামনের দিকে এগিয়ে যাচ্ছে।
জিডিপি প্রবৃদ্ধি আরো বাড়ানোর জন্য সকলকে একযোগে কাজ করার আহবান জানান মন্ত্রী।
কর্মশালায় জানানো হয়, এসডিজি’র ১৭টি অভিষ্ট রয়েছে। প্রতিটি অভিষ্টের জন্য একাধিক টার্গেট চিহ্নিত করে ১৬৯টি টার্গেট নির্ধারণ করা হয়েছে। এর মধ্যে মানুষের স্বাধীনতা, সমতা ও মানবাধিকারের বিষয় অন্তভূক্ত। এতে কাউকে বাদ না দিয়ে সবাইকে অন্তভূক্ত করে এগিয়ে যাবার কথা বলা আছে।
স্থানীয় সরকার বিভাগ প্রত্যক্ষ এবং পরোক্ষভাবে ১৬টি অভিষ্ট এবং ৫৯টি টার্গেট বাস্তবায়নের সঙ্গে জড়িত। এই টার্গেট সমূহের মধ্যে ১৩টিতে প্রধান, ১টিতে সহ প্রধান এবং ৪৫টিতে সহযোগী বাস্তবায়নকারী হিসাবে স্থানীয় সরকার বিভাগ জড়িত।