ফেনীতে ৩৮৫ মেট্রিক টন আমন বীজ সংগ্রহের লক্ষ্যমাত্রা নির্ধারণ

298

ফেনী, ১৫ জানুয়ারি ২০২০ (বাসস) : জেলায় ২০১৯-২০ অর্থবছরে ৩৮৫ মেট্রিকটন আমন ধানের বীজ সংগ্রহের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে বাংলাদেশ কৃষি উন্নয়ন করপোরেশন (বিএডিসি)।
জেলায় বিএডিসি’র উপপরিচালক (বীজ উৎপাদন) সৈয়দ সারোয়ার জাহান বলেন, চলতি বছর আমনবীজ সংগ্রহের লক্ষ্যমাত্রা বেড়েছে। এ বছরের জানুয়ারির মধ্যেই বীজ সংগ্রহের লক্ষ্যমাত্রা অজর্ন করা যাবে বলে তিনি আশা প্রকাশ করেন। বিগতবছর ৩৫২ মেট্রিক টন আমন বীজ সংগ্রহ করা হয়েছিল বলে তিনি উল্লেখ করেন।
তিনি জানান, বীজ সংগ্রহের জন্য বিএডিসির দু’টি ইউনিটের (ফেনী ও চৌদ্দগ্রাম) আওতায় ফুলগাজী, পরশুরাম, ফেনী সদর, চৌদ্দগ্রাম ও সেনবাগকে ৫টি ব্লকে ভাগ করা হয়। এসব ব্লকের দুইহাজার ৫০২ দশমিক ৫৩ একর অনুমোদিত জমিকে ১২৭ স্কীমে ভাগ করে বছরে তিনধাপে বোরো, আমন, আউশ ধানের বীজ সংগ্রহ করে থাকে বিএডিসি। চলতি ডিসেম্বর-জানুয়ারি মাস জুড়ে ৩৬টি অনুমোদিত স্কীমে তিনজাতের আমন ধান বীজ সংগ্রহ করা হচ্ছে।
বিএডিসি ফেনী’র সহকারী পরিচালক প্রনবানন্দ ভৌমিক জানান, স্কীমভুক্ত চািষদের আগ্রহের উপর নির্ভর করে তাদেরকে ভিত্তি বীজ প্রদান করে বিএডিসি’র বিপনন শাখা। স্কীমভুক্ত ৫৬১জন চাষি রয়েছেন উল্লেখ করে তিনি বলেন, কৃষকদের পরামর্শ ও নিয়মিত তদারকির মাধ্যমে উন্নত বীজ উৎপাদনে সহায়তা করা হয়।
তিনি জানান, স্কীমভুক্ত চাষীদের উৎপাদিত বীজ পরীক্ষা-নিরীক্ষার মাধ্যমে উন্নত ও ভালো বীজ বাছাই করে সরকার ঘোষিত মূল্যে কৃষকদের কাছ থেকে তিনজাতের ধান বীজ (বি আর-১১,বি আর-২২,ব্রি ধান- ৪৯) সংগ্রহ চলছে।
তিনি বলেন, সংগ্রহকৃত বীজ বিএডিসির ফেনীকেন্দ্রের গোডাউনে সংগ্রহ ও সংরক্ষণ করে পরবর্তি বছর বিতরণের জন্য মজুদ করা হয়। সংরক্ষণকালে প্রতি ১৫ দিনে পরীক্ষা-নিরীক্ষা করে বীজের মান ঠিক রাখা হয়। সংরক্ষিত বীজ ন্যায্যমূল্যে পরবর্তিবছর ভিত্তি বীজ হিসেবে কৃষকের কাছে সরবরাহ করা হয়।