বাসস দেশ-৩১ : অধ্যাপক ড. অজয় রায় অসাম্প্রদায়িক ও মানবিক মূল্যবোধসম্পন্ন মানুষ ছিলেন: স্মরণসভায় বক্তারা

172

বাসস দেশ-৩১
অজয়-রায়-স্মরণসভা
অধ্যাপক ড. অজয় রায় অসাম্প্রদায়িক ও মানবিক মূল্যবোধসম্পন্ন মানুষ ছিলেন: স্মরণসভায় বক্তারা
ঢাকা, ১৫ জানুয়ারি, ২০২০ (বাসস) : ‘বিশিষ্ট পদার্থবিজ্ঞানী অধ্যাপক ড. অজয় রায় অসাম্প্রদায়িক ও মানবিক মূল্যবোধসম্পন্ন একজন মানুষ ছিলেন। পদার্থবিজ্ঞানকে তিনি সহজ, সরল ও সাবলীলভাবে উপস্থাপন করেছেন। গুণী এই বিজ্ঞানী ব্যক্তি ও কর্মজীবনে পদার্থবিজ্ঞানের সঙ্গে মানববিদ্যার অসাধারণ সংমিশ্রণ ঘটাতে পেরেছিলেন। এটা ছিল তার জীবনের অনন্য কৃতিত্ব।’
ঢাকা বিশ্ববিদ্যালয় পদার্থবিজ্ঞান বিভাগের প্রয়াত অধ্যাপক ড. অজয় রায় স্মরণে এক সভায় বক্তারা এসব কথা বলেন।
আজ বুধবার বিশ্ববিদ্যালয়ের মোকাররম হোসেন খোন্দকার বিজ্ঞান ভবনে অনুষ্ঠিত শোক সভায় প্রধান অতিথি ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।
পদার্থবিজ্ঞান বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. এ বি এম ওবায়দুল ইসলামের সভাপতিত্বে শোক সভায় বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. তোফায়েল আহমদ চৌধুরী, অধ্যাপক ড. মোহাম্মদ ইব্রাহিম, অধ্যাপক ড. মো. আজিজুর রহমান, অধ্যাপক ড. হোসনে জাহান বেগম, অধ্যাপক ড. সুপ্রিয়া সাহা, অধ্যাপক ড. আমিনুল ইসলাম তালুকদার, অধ্যাপক ড. মিহির লাল সাহা, অধ্যাপক ড. জেরিনা বেগম, অধ্যাপক ড. ইসতিয়াক এম সৈয়দ, অধ্যাপক ড. মোহাম্মদ মিজানুর রহমান, প্রয়াত অধ্যাপক ড. অজয় রায়ের ছোট ছেলে অনুজিৎ রায় প্রমুখ বক্তব্য রাখেন।
উপাচার্য মো. আখতারুজ্জামান প্রয়াত অজয় রায়ের স্মৃতির প্রতি শ্রদ্ধা নিবেদন করে বলেন, তিনি একাধারে নিবেদিত প্রাণ শিক্ষক, গবেষক, মুক্তিযোদ্ধা, উদার, অসাম্প্রদায়িক ও মানবিক মূল্যবোধসম্পন্ন মানুষ ছিলেন।
তিনি বলেন, পদার্থবিজ্ঞানকে তিনি সহজ, সরল ও সাবলীলভাবে উপস্থাপন করেছেন। বাংলা ভাষায় গণমুখী ইতিহাস চর্চার পথিকৃত ছিলেন উল্লেখ করে উপাচার্য আরও বলেন, গুণী এই পদার্থবিজ্ঞানী ব্যক্তি ও কর্মজীবনে পদার্থবিজ্ঞানের সঙ্গে মানববিদ্যার অসাধারণ সংমিশ্রণ ঘটাতে পেরেছিলেন। অন্যায়ের বিরুদ্ধে তিনি ছিলেন সোচ্চার। মুক্তবুদ্ধির চর্চা ও সামাজিক ন্যায়বিচার প্রতিষ্ঠায় তিনি অসাধারণ ভূমিকা পালন করে গেছেন। আইনের শাসনের প্রতি তার ছিল অগাধ শ্রদ্ধা। তার আদর্শ অনুসরণ করে অসাম্প্রদায়িক, উদার ও মানবিক মূল্যবোধসম্পন্ন সমাজ বিনির্মাণে কাজ করার জন্য তিনি সকলের প্রতি আহ্বান জানান।
অধ্যাপক ড. অজয় রায় ২০১৯ সালের ৯ ডিসেম্বর রাজধানীর একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৪ বছর।
বাসস/সবি/এমএমবি/২০১০/এএএ