বাসস ক্রীড়া-১৫ : শুভ সুচনা চান জেমি ডে

330

বাসস ক্রীড়া-১৫
ফুটবল-বঙ্গবন্ধু গোল্ডকাপ-বাংলাদেশ
শুভ সুচনা চান জেমি ডে
ঢাকা, ১৪ জানুয়ারি ২০২০ (বাসস): জয় দিয়ে বঙ্গবন্ধু গোল্ডকাড আন্তর্জাতিক ফুটবল টুর্নামেন্ট শুরু করতে চান বাংলাদেশ কোচ জেমি ডে। বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে আগামীকাল বিকেল পাঁচটায় বর্তমান চ্যাম্পিয়ন ফিলিস্তিনের বিপক্ষে গ্রুপ পর্বের ম্যাচ দিয়ে ছয় জাতির এ টুর্নামেন্ট শুরু করবে স্বাগতিক বাংলাদেশ। ম্যাচে শক্তিশালী প্রতিপক্ষের চ্যালেঞ্জ নিতে নিজের শিষ্যরা সক্ষম হবে বলে আশা প্রকাশ করেছেন বাংলাদেশ দলের প্রধান কোচ জেমি ডে।
আজ বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) সম্মেলন কক্ষে ম্যাচ পূর্ব সংবাদ সম্মেলনে টুর্নামেন্টে দল নিয়ে নিজের প্রত্যাশার কথা বর্ননা করেন জেমি। এ সময় সেখানে উপস্থিত ছিলেন টুর্নামেন্টে অংশ নিতে যাওয়া শ্রীলংকা, সিসেলস ও মরিশাস দলের কোচরা।
বাংলাদেশ দলের কোচ বলেন, নিজ দেশের সমর্থকদের উপস্থিতিতে উদ্দীপ্ত হয়ে ফিলিস্তিনিদের চাপ মোকাবেলা করে একটি ভাল সুচনা করতে পারলে সবার আগেই সেমি-ফাইনালে খেলার পথ সুগম হবে লাল-সবুজ জার্সিধারীদের।
জেমি বলেন, ফিলিস্তিন দলকে হারানো বেশ কঠিন হবে। তবে এই চ্যালেঞ্জ গ্রহনের জন্য প্রস্তুত তার শিষ্যরা। বাংলাদেশ দলের এই ইংলিশ কোচ বলেন, প্রতিপক্ষ দলটির খুবই শক্তিশালী ও মান সম্পন্ন খেলোয়াড় রয়েছে। তাই তাদের বিপক্ষে খুবই ভাল ফুটবল খেলতে হবে। সেরাটা দিয়ে খেলতে পারলে তাদের হারানো সম্ভব। ইনজুরির কারণে ফিলিস্তিনের বিপক্ষে জীবন ও বাদশাহ খেলতে পারবেন না বলেও জানিয়েছেন তিনি।
সংবাদ সম্মেলনে উপস্থিত বাংলাদেশ দলের অধিনায়ক জামাল ভুঁইয়া বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবার্ষিকীতে এই টুর্নামেন্টের শিরোপা উপহার দিতে চায় তার দল। এখনো পর্যন্ত দলের প্রস্তুতি ভাল হয়েছে জানিয়ে তিনি বলেন, ইনজুরিতে পড়া জীবন ও বাদশাহ’র পরিবর্তিত হিসেবে স্কোয়াডে বেশ কয়েকজন প্রতিশ্রুতিশীল নবাগত যুক্ত হয়েছে। দলকে সমর্থন করার জন্য মাঠে উপস্থিত হবার জন্য স্বাগতিক সমর্থকদের প্রতি আহ্বান জানান বাংলাদেশ অধিনায়ক।
এদিকে এবারো শিরোপা জয়ের ব্যাপারে আশাবাদ ব্যক্ত করেছেন ফিলিস্তিন দলের প্রধান কোচ মাকরাম দাদুব। তিনি বলেন তার দলটি চ্যাম্পিয়ন, এবারো তারা সেটি অক্ষুন্ন রাখতে চায়। তিনি বলেন, টুর্নামেন্টে অংশ নিতে যাওয়া দলগুলোর মধ্যে বাংলাদেশ ও বুরুন্ডি ছাড়া অন্যদের ব্যাপারে কোন ধারনা নেই তার।
প্রথমবারের মত জাতীয় দলের প্রতিনিধিত্ব করা ফিলিস্তিন স্কোয়াডের গুরুত্বপুর্ন সদস্য মোহাম্মদ দারউইশ বলেন, শিরোপা জয়ের লক্ষ্য নিয়েই তারা এখানে এসেছেন।
মরিশাস ফুটবল দলের প্রধান কোচ জোয়াকিম ফ্রান্সিসকো ফিলহো বলেন, অভিজ্ঞতা অর্জনের লক্ষ্যেই তারা এই টুর্নামেন্টে অংশ নিতে এসেছেন। টুর্নামেন্টে ছেলেরা ভাল ফুটবল খেলার চেস্টা করবে বলেও উল্লেখ করেন তিনি। দলের ২৪ বছর বয়সি অধিনায়ক পাসকাল ড্যামিয়েন ব্যালিসন বলেন, টুর্নামেন্টের সবগুলো দলই বড়, কেবল তারাই একমাত্র তারুন্য নির্ভর দল হিসেবে টুর্নামেন্টে অংশ নিতে যাচ্ছেন।
সিসেলস ফুটবল দলের কর্মকর্তারা জানিয়েছেন,তাদের দল পরিপুর্ন প্রস্তুতি নিয়েই এখানে এসেছে। তরুন ও অভিজ্ঞদের নিয়ে দারুণ একটি দল তারা গঠন করেছে। শিরোপা জয় করাই তাদের মূল লক্ষ্য।
তারা বলেন, টুর্নামেন্টে অংশ নিতে যাওয়া দলগুলো সম্পর্কে ধারনা কম থাকলেও এখানে এসেছেন সফলতা অর্জনের লক্ষ্য নিয়ে।
শ্রীলংকা ফুটবল দলের ম্যানেজার কর্নেল পাথমানাথান বলেন, তাদের দলটি ভারসাম্যপূর্ণ এবং টুর্নামেন্টে তারা ভাল খেলা উপহার দিতে চায়। বর্তমান দলটি গতমাসে নেপাল অনূর্ধ্ব-২৩ দলের কাছে হেরে গেলেও এখন তারা আরো গোছানো বলে মন্তব্য করেন তিনি।
বাসস/এএসজি/এমএইচসি/২০০৫/স্বব