বাসস ক্রীড়া-১৩ : গেইলকে নিয়ে আলাদা ফাঁদ রাজশাহীর

283

বাসস ক্রীড়া-১৩
ক্রিকেট-বঙ্গবন্ধু বিপিএল
গেইলকে নিয়ে আলাদা ফাঁদ রাজশাহীর
ঢাকা, ১৪ জানুয়ারি ২০২০ (বাসস) : বঙ্গবন্ধু বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল) টি-২০ ক্রিকেট টুর্নামেন্টের দ্বিতীয় কোয়ালিফাইয়ারে কাল মুখোমুখি হচ্ছে রাজশাহী রয়্যালস ও চট্টগ্রাম চ্যালেঞ্জার্স। ফাইনাল খেলবে ম্যাচের বিজয়ী। ম্যাচের স্পটলাইট রয়েছে টি-২০ ক্রিকেটের অন্যতম বিধ্বংসী ব্যাটসম্যান ক্রিস গেইলের উপর। নিজের প্রথম তিন ম্যাচ, অর্থাৎ গেল ম্যাচগুলোতে বড় ইনিংস খেলতে ব্যর্থ হয়েছেন তিনি। তবে যেকোন সময় ব্যাট হাতে বিধ্বংসী হয়ে উঠতে পারেন গেইল। আর নিজের দিনে গেইল যে কতটা বিধ্বংসী সেই প্রমানও বহুবার দিয়েছেন তিনি। তাই আগামীকাল দ্বিতীয় কোয়ালিফাইয়ার ম্যাচে গেইলকে নিয়ে আলাদা পরিকল্পনা করছে রাজশাহী রয়্যালস। আজ এমনটাই জানিয়েছেন রাজশাহীর ম্যানেজার হান্নান সরকার।
চলতি মাসের প্রথম সপ্তাহে বাংলাদেশের আসেন গেইল। ৭ জানুয়ারি রাজশাহী রয়্যালসের বিপক্ষে এবারের আসরে প্রথম ম্যাচ খেলতে নামেন তিনি। ২৩ রানের বেশি করতে পারেননি । চট্টগ্রামের পরের ম্যাচটিও ছিলো রাজশাহীর বিপক্ষে। ঐ ম্যাচেও ২৩ রানে আউট হন। তাই গেইল ঝড় এখনো দেখতে পারেনি বাংলাদেশের ক্রিকেট প্রেমিরা। এলিমিনেটরে গেইল ঝড় দেখার স্বপ্ন বুনেছিলো ক্রিকেটপ্রেমিরা ও তার দল। কিন্তু সেখানেও ব্যর্থ গেইল। ৩৮ রানের ইনিংস খেলেন। তাও ৪৯ বল মোকাবেলা করে। যা গেইলের নামের সঙ্গে একেবারেই বেমানান। টি-২০ ক্রিকেটে গেইলের স্ট্রাইক রেট ১৪৬ দশমিক ৬৭। রান ১৩২৩৬।
২০১৭-১৮ মৌসুমের ফাইনালে ৬৯ বলে ৫টি চার ও ১৮টি ছক্কায় অপরাজিত ১৪৬ রানের ভয়ংকর ইনিংস খেলেন গেইল। তার ব্যাটিং-এ শিরোপা জিতেছিলো রংপুর রাইডার্স। এছাড়া বিপিএলের ইতিহাসে সর্বোচ্চ ৫টি সেঞ্চুরির মালিকও গেইল। ৪১ ইনিংসে ১৪২২ রান রয়েছে তার। তাই টানা দুই বা তিন ম্যাচ বড় ইনিংস খেলতে না পারলেও জ্বলে উঠতে সময় লাগে না গেইলের।
তাই আগামীকালের ম্যাচে গেইলকে দ্রুত ফেরাতে আলাদা পরিকল্পনা কষে রেখেছে রাজশাহী। এ ব্যাপারে রাজশাহীর ম্যানেজার হান্নান সরকার বলেন, ‘গেইলের বিপক্ষে প্রতিপক্ষ সব সময়ই পরিকল্পনা করে। আমরা জানি, গেইল এমন একজন এমন খেলোয়াড়, সে যেদিন খেলে সেদিন একাই ম্যাচকে নিজের করে নিতে পারে। তাই তার বিপক্ষে পরিকল্পনা তো থাকবেই আমাদের। পরিকল্পনা তো সকল দলই করে, তবে তা বাস্তবায়ন কি ভাবে করে, সেটি হলো আসল ব্যাপার। তাই আমাদেরও পরিকল্পনা থাকবে, আমাদের বোলার ও ফিল্ডার হিসেবে যেন পরিকল্পনাগুলো ভালোভাবে কার্যকর করতে পারে। গেইলও কিন্তু মিস টাইম করে, গেইলও আউট হয়। তাই আমার কাছে মনে হয় যে, পরিকল্পনা কার্যকরের উপর নির্ভর করে আমরা কিভাবে তাকে আটকাতে পারি।’
বাসস/এএসজি/এএমটি/১৯৫০/স্বব