বাসস ক্রীড়া-২১ : শান্তর হাফ-সেঞ্চুরিতে খুলনার সংগ্রহ ৩ উইকেটে ১৫৮ রান

239

বাসস ক্রীড়া-২১
ক্রিকেট-বঙ্গবন্ধু বিপিএল
শান্তর হাফ-সেঞ্চুরিতে খুলনার সংগ্রহ ৩ উইকেটে ১৫৮ রান
ঢাকা, ১৩ জানুয়ারি ২০২০ (বাসস) : ওপেনার নাজমুল হোসেন শান্তর অনবদ্য হাফ-সেঞ্চুরিতে বঙ্গবন্ধু বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল) টি-২০ ক্রিকেট টুর্নামেন্টের প্রথম কোয়ালিফাইয়ারে রাজশাহী রয়্যালসের বিপক্ষে প্রথমে ব্যাট করে ২০ ওভারে ৩ উইকেটে ১৫৮ রান করেছে খুলনা টাইগার্স। ৫৭ বলে ৭৮ রানে অপরাজিত থাকেন শান্ত।
মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে টস জিতে প্রথমে ফিল্ডিং করার সিদ্বান্ত নেয় রাজশাহী রয়্যালস। ব্যাট হাতে এবার আর উড়ন্ত সূচনা করতে পারেননি খুলনার দুই ওপেনার নাজমুল হোসেন শান্ত ও মেহেদি হাসান মিরাজ। লিগ পর্বের শেষ ম্যাচে ঢাকা প্লাটুনের বিপক্ষে উদ্বোধনী জুটিতে ৪১ বলে ৭০ রান করেন শান্ত ও মিরাজ। আজ তৃতীয় ওভারের প্রথম বলে দলীয় ১৫ রানে থামেন মিরাজ। পাকিস্তানের মোহাম্মদ ইরফানের বলে স্লিপে ক্যাচ দিয়ে আউট হন ৮ রান করা মিরাজ।
এরপর উইকেটে যান এবারের আসরে সর্বোচ্চ রান সংগ্রাহক দক্ষিণ আফ্রিকার রাইলি রুশো। ৪ বল খেলে শুন্য রানে ফিরেন তিনি। ইরফানের দ্বিতীয় শিকার হন রুশো। ফলে ১৫ রানেই দ্বিতীয় উইকেট হারাতে হয় খুলনাকে।
দ্বিতীয় উইকেট পতনের পর শান্ত-শামসুর রহমান জুটি বাঁধেন। আর এই জুটির শুরুতেই বিদায় নিতে পারতেন আগের ম্যাচে সেঞ্চুরি করা শান্ত। পাকিস্তানের স্পিনার শোয়েব মালিকের বলে বোল্ড হন তিনি। কিন্তু তৃতীয় আম্পায়ারের সহায়তায় নো-বলে ব্যক্তিগত ৯ রানে জীবন পান শান্ত।
জীবন পেয়ে শামসুর রহমানকে নিয়ে দলের স্কোরকে বড় করছিলেন শান্ত। ১২ ওভার শেষে ৯০ রানে পৌঁছে যায় খুলনা। তবে ১৩তম ওভারে এই জুটি ভাঙ্গেন রাজশাহীর ইংলিশ খেলোয়াড় রবি বোপারা। ৩১ বলে ৩২ রান করে ফিরেন তিনি। তৃতীয় উইকেটে ৫৮ বলে ৭৮ যোগ করেন শান্ত-শামসুর।
শামসুরের বিদায়ের পর ৩৬তম বলে হাফ-সেঞ্চুরি পূর্ণ করেন শান্ত। অর্ধশতকের পর অধিনায়ক মুশফিকুর রহিমকে নিয়ে দলের রানের চাকা সচল রাখেন শান্ত। ১৯তম ওভারের দ্বিতীয় বলে হ্যামস্ট্রিং-এর ইনজুরিতে পড়ে আহত অবসর নেন মুশফিক। ১৬ বলে ২টি চারে ২১ রান করেন মুশফিক।
অধিনায়ক ফিরলে রাজশাহীর অধিনায়ক আন্দ্রে রাসেলের শেষ ওভারে ২২ রান তুলেন শান্ত ও আফগানিস্তানের নজিবুল্লাহ জাদরান। শান্ত ২টি চার ও জাদরান ১টি করে চার ও ছক্কা মারেন। ৫৭ বলে ৭টি চার ও ৪টি ছক্কায় অপরাজিত ৭৮ রান করেন দু’বার জীবন পাওয়া শান্ত। আগের ম্যাচে ৫৭ বলে ৮টি চার ও ৭টি ছক্কায় অপরাজিত ১১৫ রান করেছিলেন শান্ত। অপরপ্রান্তে ১টি করে চার-ছক্কায় ৫ বলে ১২ রান করেন জাদরান। রাজশাহীর ইরফান ৪ ওভারে ১৩ রানে ২ উইকেট নেন।
সংক্ষিপ্ত স্কোর :
খুলনা টাইগার্স : ১৫৮/৩, ২০ ওভার (শান্ত ৭৮*, শামসুর ৩২, ইরফান ২/১৩)।
বাসস/এএসজি/এএমটি/১৪০০/স্বব