বাসস দেশ-৩৮ : কৃষি উন্নয়নে প্রযুক্তির ব্যবহারের ওপর গুরুত্ব আরোপ কৃষিমন্ত্রীর

219

বাসস দেশ-৩৮
কৃষিমন্ত্রী-অনুষ্ঠান
কৃষি উন্নয়নে প্রযুক্তির ব্যবহারের ওপর গুরুত্ব আরোপ কৃষিমন্ত্রীর
টাঙ্গাইল, ১৩ জানুয়ারি, ২০২০ (বাসস) : কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক কৃষি খাতের উন্নয়নে প্রযুক্তির ব্যবহারে ওপর গুরুত্ব আরোপ করেছেন।
তিনি কৃষি উন্নয়নে যান্ত্রিকীকরণের বিকল্প নেই বলেও মন্তব্য করেন।
কৃষিমন্ত্রী আজ টাঙ্গাইল জেলার ধনবাড়ী উপজেলার মুশুদ্দি, ভাইঘর গ্রামে সিনক্রোনাইজড ফার্মিং এর জন্য পরীক্ষামূলকভাবে রাইস ট্রান্সপ্ল¬্যান্টারের মাধ্যমে বোরো ধানের চারা রোপন কার্যক্রম এর ‘কৃষক সমাবেশ ও মাঠ দিবস’ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন। পরে মন্ত্রী মেশিনের সাহায্যে ধান রোপন উদ্বোধন করেন।
আব্দুর রাজ্জাক বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশকে একটি শান্তির দেশ হিসেবে প্রতিষ্ঠিত করেছেন। প্রধানমন্ত্রী কৃষি উৎপাদন খরচ কমানোর লক্ষ্যে নানামুখী উদ্যোগ নিয়েছেন। তিনি কৃষকদের উৎপাদন খরচ কমাতে একাধিকবার সারের মূল্য কমিয়েছেন। কৃষিষন্ত্র ক্রয়ে অঞ্চল ভেদে ৫০ থেকে ৭০ শতাংশ পর্যন্ত প্রণোদনা দিচ্ছে সরকার।
তিনি বলেন, জনসংখ্যার ক্রমবিকাশের সঙ্গে সঙ্গে কৃষি খাতে যেমন চাপ বাড়ছে, তার সঙ্গে পাল্ল¬া দিয়ে বাড়ছে খাদ্যশস্য উৎপাদন। কৃষি যান্ত্রিকীকরণের ফলে গত ২৫ বছরে দেশের শস্য উৎপাদন প্রায় দ্বিগুণেরও বেশি অর্জন সম্ভব হয়েছে বলেও জানান তিনি।
এছাড়া উৎপাদন খরচ কমাতে আরও প্রণোদনাসহ নানা পদক্ষেপ নিয়েছে সরকার। আগামী ৩ থেকে ৪ বছরে মেশিনের সাহায্যে ধান বপন ও কর্তন সম্ভব হবে বলেও জানান কৃষিমন্ত্রী।
অনুষ্ঠানে কৃষিসচিব মো. নাসিরুজ্জামানের সভাপতিত্বে তথ্য প্রতিমন্ত্রী ডাঃ মুরাদ হাসান এবং বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক ড. মো. শাহজাহান কবীর বক্তৃতা করেন।
বাসস/তবি/এফএইচ/২০৩৫/শআ