বাসস ক্রীড়া-৯ : অস্ট্রেলিয় ওপেনে স্পষ্ট কোন ফেভারিট দেখছেন না জকোভিচ

110

বাসস ক্রীড়া-৯
টেনিস-অস্ট্রেলিয়া ওপেন-জকোভিচ
অস্ট্রেলিয় ওপেনে স্পষ্ট কোন ফেভারিট দেখছেন না জকোভিচ
সিডনি, ১৩ জানুয়ারি ২০২০ (বাসস): অস্ট্রেলিয় ওপেনের সম্ভাব্য শিরোপা বিজয়ী হিসেবে সার্বিয় তারকা সাত বারের চ্যাম্পিয়ন নোভাক জকোভিচকেই ফেভারিট মনে করছে বাজিকররা। তবে তার মতে বছরর এই প্রথম গ্র্যান্ড ¯øাম জয়ের জন্য তরুণরাও প্রচেস্টা চালাবে। তাই আগামী সপ্তাহে শুরু হওয়া এই টুর্নামেন্টের শিরোপা বলতে গেলে সবার জন্যই উন্মুক্ত মনে করছেন জকোভিচ।
সিডনিতে প্রথমবারের মত অনুষ্ঠিত দলগত ইভেন্ট এটিপি কাপে রোববার বিশ্বের শীর্ষ বাছাই রাফায়েল নাদালকে হারিয়ে হার্ড কোর্টে টানা নবম জয়ের রেকর্ড গড়েছেন জকোভিচ।
এই টুর্নামেন্টে জকোভিচ হারিয়েছেন ২০১৯ সালের ইউএস ওপেনের রানার আপ দানিল মেদভেদ, সাবেক উইম্বলডন ফাইনালিস্ট কেভিন এন্ডারস এবং উদীয়মান তারকা ডেনিস শাপোলপ ও ক্রিস্টিয়ান গ্রাইনকে।
অসাধারণ ফর্ম সত্তে¡ও বর্তমান এই চ্যাম্পিয়নের মতে দীর্ঘ দিনের প্রতিদ্ব›িদ্ব ও নতুন প্রজন্ম তাকে চ্যালেঞ্জের মুখে ফেলতে পারে। তিনি সাংবাদিকদের বলেন, ‘আমার মনে হয় এটি সত্যিকার অর্থেই সবার জন্য উন্মুক্ত। সেটি অস্ট্রেলীয় ওপেনই হোক কিংবা অন্য গ্র্যান্ড ¯øাম। আমার মনে হয়না সেখানে স্পষ্ট কোন ফেভারিট আছেন। অভিজ্ঞতার কথা বললে আমার পাশাপাশি আছেন রজার ফেদারার ও নাদালও। তাই র‌্যাংকিং এর কথা চিন্তা করলে তিনজনকেই ফেভারিট মানতে হবে।
অপরদিকে তরুণদের মধ্যে রয়েছেন মেদভেদ, স্টেফানো সিতসিপাস, ডোমিনিক থিম। তারাও অসাধারণ টেনিস খেলছেন।’
সর্বশেষ ১২টি গ্র্যান্ড ¯øাম ভাগাভাগি করেছেন ‘বিগ থ্রি’ খ্যাত জকোভি, নাদাল ও ফেদারার। তবে সার্বিয় তারকার মতে নভেম্বরে সিতসিপাস এটিপি ফাইনালে উত্তীর্ন হবার মাধ্যমে এই বার্তা দিয়ে গেছেন যে বড় শিরোপা জয়ের লড়াইয়ে পিছিয়ে নেই তরুণ তুর্কীরা।
জকোভিচ বলেন, ‘তারা প্রমাণ করেছেন যে বড় মঞ্চের জন্য তারা এখন প্রস্তুত। তারা বিশ্বের যে কোন সেরা খেলোয়াড়কে চ্যালেঞ্জ করার এবং তাদের হারানোর দÿতা রাখেন।’
বাসস/ওয়েবসাইট/এমএইচসি/১৬২০/স্বব