বাসস দেশ-৪৫ : ব্রাজিলে বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালিত

256

বাসস দেশ-৪৫
স্বদেশ-প্রত্যাবর্তন-দিবস
ব্রাজিলে বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালিত
ঢাকা, ১২ জানুয়ারি, ২০২০ (বাসস) : ব্রাজিলের রাজধানী ব্রাসিলিয়ায় বাংলাদেশ দূতাবাসে ১০ জানুয়ারি বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে এক আলোচনা সভার আয়োজন করা হয়।
সভায় ব্রাজিলে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মো. জুলফিকার রহমান বলেছেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৪৭ সালের দেশ ভাগের সময়ই বুঝতে পেরেছিলেন এই পাকিস্তান তিনি চাননি। পরবর্তীতে এক সাক্ষাৎকারে তিনি বলেছিলেন, বাংলাদেশের আইডিয়াটা তাঁর মাথায় আসে সেই ১৯৪৭ থেকেই। সে কারণেই তিনি ১৯৪৮-র বাংলাভাষা আন্দোলনের নেতৃত্ব দিলেন- বাঙালির আত্মপরিচয় আর সংস্কৃতি বাঁচানোর সংগ্রামে।
তিনি বলেন, ১৯৭১ সালের ২৫ মার্চ হানাদার পাকিস্তানি বাহিনী বাংলার স্বাধিকার আন্দোলনের নেতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে গ্রেফতার করে এবং নয় মাসের রক্তক্ষয়ী মুক্তিযুদ্ধকালে তাঁকে তৎকালীন পশ্চিম পাকিস্তানে অন্তরীণ করে রাখে। তবুও স্বাধীনচেতা বাঙালি জাতিকে দমানো যায়নি।
রাষ্ট্রদূত বলেন, বঞ্চনাহীন বঙ্গবন্ধুর সেই সোনার বাংলা গড়ার পথে বাংলাদেশ আজ অনেক পথ পাড়ি দিয়েছে। সবার জন্য স্বাধীনতাকে অর্থবহ করার যে স্বপ্ন বঙ্গবন্ধুর ছিল, তা আমরা আজও বাস্তবায়ন করতে পারিনি। বঙ্গবন্ধুকন্যার নেতৃত্বে উন্নয়নের মহাসড়কে আজ বাংলাদেশ। দেশে একটি শোষণ-বঞ্চনাহীন সমাজ প্রতিষ্ঠার লক্ষ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতকে শক্তিশালী করতে ব্রাজিল-প্রবাসী সকল বাংলাদেশির প্রতি তিনি আহ্বান জানান।
সর্বস্তরের ব্রাজিল-প্রবাসী বাংলাদেশি এবং সেদেশের নেতৃস্থানীয় ব্যক্তিবর্গের অংশগ্রহণে অনুষ্ঠানের শুরুতে জাতির পিতার প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান রাষ্ট্রদূত মো. জুলফিকার রহমান। অনুষ্ঠানে বঙ্গবন্ধুর ওপর নির্মিত প্রামাণ্যচিত্র ও মুজিববর্ষের ক্ষণগণনা অনুষ্ঠানের ভিডিও প্রদর্শন করা হয়।
বাসস/তবি/এমএন/২০০৫/কেকে