চট্টগ্রাম-৮ আসনে ভোটগ্রহণের প্রস্তুতি সম্পন্ন

193

চট্টগ্রাম, ১২ জানুয়ারি, ২০২০ (বাসস) : চট্টগ্রাম-৮ সংসদীয় আসনের উপ-নির্বাচনের ভোটগ্রহণে সকল প্রস্তুতি সম্পন্ন করেছে নির্বাচন কমিশন (ইসি)।
আগামীকাল সোমবার সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত এই আসনে বিরতিহীনভাবে ভোটগ্রহণ চলবে।
গত ৭ নভেম্বর জাসদের কার্যকরী সভাপতি মঈনুদ্দিন খান বাদলের মৃত্যুতে আসনটি শূন্য হলে উপ-নির্বাচনের তফসিল ঘোষণা করে কমিশন।
নির্বাচনে আওয়ামী লীগের মোছলেম উদ্দিন আহমেদ, বিএনপির আবু সুফিয়ান, বাংলাদেশ ন্যাশনালিস্ট ফ্রন্টের এস এম আবুল কালাম আজাদ, ইসলামী ফ্রন্ট বাংলাদেশের সৈয়দ মোহাম্মদ ফরিদ আহমদ, ন্যাপের বাপন দাশগুপ্ত ও স্বতন্ত্র প্রার্থী মোহাম্মদ এমদাদুল হক প্রতিদ্বন্দ্বিতা করছেন।
চট্টগ্রাম-৮ আসনটি পুরো বোয়ালখালী উপজেলা এবং নগরীর চান্দগাঁও, পাঁচলাইশ ও বায়েজিদের আংশিক এলাকা নিয়ে গঠিত। এই আসনে মোট ভোটার ৪ লাখ ৭৩ হাজার ২৪৭ জন। মহিলা ভোটার ২ লাখ ৩২ হাজার ৮৬৩ জন, ভোটকেন্দ্র ১৭০টি। ২ হাজার ৩০৮টি ইভিএমের মাধ্যমে ভোটাররা তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন।
আজ এমএ আজিজ স্টেডিয়াম সংলগ্ন জিমন্যাসিয়ামের অস্থায়ী কন্ট্রোল রুম থেকে ইভিএমসহ নির্বাচনী সরঞ্জাম বিতরণ শুরু হয় এবং বিকেলের মধ্যে এসব সরঞ্জাম নিয়ে প্রিজাইডিং অফিসারসহ নির্বাচনী কর্মকর্তারা সবগুলো কেন্দ্রে পৌঁছে গেছেন। চট্টগ্রাম আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা ও রিটার্নিং অফিসার মোহাম্মদ হাসানুজ্জামান সরঞ্জাম বিতরণের প্রাক্কালে প্রিজাইডিং অফিসারদের নির্বাচন সংক্রান্ত প্রয়োজনীয় দিক-নির্দেশনা দেন।
রিটার্নিং অফিসার মোহাম্মদ হাসানুজ্জামান বাসসকে বলেন, অবাধ ও সুষ্ঠুভাবে ভোটগ্রহণ সম্পন্ন করতে সর্বোচ্চ প্রস্তুতি নিয়েছি। মনোনয়নপত্র জমাদানের পর থেকে আজ পর্যন্ত নির্বাচনী এলাকায় শান্তিপূর্ণ পরিবেশ বিরাজ করছে। কোনো ধরণের বিশৃঙ্খলার আশংকা করছি না। এরপরও ভোটকেন্দ্রে সুষ্ঠু পরিবেশ বজায় রাখতে প্রস্তুত রয়েছি।
তিনি জানান, প্রতিটি কেন্দ্রে পর্যাপ্ত সংখ্যক র‌্যাব পুলিশ ও আনসার সদস্য মোতায়েন থাকবে। এর বাইরে স্ট্রাইকিং ফোর্স থাকবে আকস্মিক কোনো গোলযোগ সৃষ্টি হলে তা সামাল দেয়ার জন্য। এছাড়া ইভিএমে কোনো ত্রুটি দেখা দিলে সারানোর জন্য প্রতি কেন্দ্রে দু’জন করে সেনাবাহিনী সদস্য থাকবেন। তারা শুধুমাত্র প্রিজাইডিং অফিসারের চাহিদা অনুযায়ী সাপোর্ট দেবেন।
এদিকে বিকেলে বাকলিয়া হাইস্কুল ও পূর্ব বাকলিয়া সরকারি প্রাইমারি স্কুল কেন্দ্রে গিয়ে দেখা গেছে, প্রিজাইডিং অফিসারের নেতৃত্বে নির্বাচনী কর্মকর্তা এবং পুলিশ ও আনসার সদস্যরা কেন্দ্রে পৌঁছে গেছেন।
বাকলিয়া হাইস্কুল কেন্দ্রের প্রিজাইডিং অফিসার মো. মুজিবুল হক বাসসকে বলেন, ১২টি ইভিএম ও ভোটের সকল প্রয়োজনীয় সরঞ্জাম নিয়ে দুপুর ২টায় কেন্দ্রে পৌঁছে গেছি। রাতে কেন্দ্রেই অবস্থান করবো এবং সকাল ৯টা থেকে যথারীতি ভোটগ্রহণ শুরু করবো।