বাসস দেশ-৩২ : সরকার শহরের নারীদের দারিদ্র্য দূর করতে কাজ করছে : ইন্দিরা

98

বাসস দেশ-৩২
ইন্দিরা-নারী-দারিদ্র্য
সরকার শহরের নারীদের দারিদ্র্য দূর করতে কাজ করছে : ইন্দিরা
ঢাকা, ১২ জানুয়ারি, ২০২০ (বাসস) : মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা এমপি বলেছেন, দক্ষ ও প্রশিক্ষিত নারীরা এসডিজি অর্জন ও উন্নত বাংলাদেশ নির্মাণে গুরুত্বপূর্ণ ভুমিকা রাখবে।
তিনি বলেন, নগর ভিত্তিক প্রান্তিক মহিলাদের উন্নয়ন প্রকল্পের মাধ্যমে সরকার শহরের নারীদের দারিদ্র্য দূর করতে কাজ করছে। সুবিধা বঞ্চিত নারীরা শুধু গ্রামেই নয়, শহরেও অনেক নারী আছে যারা এরকম প্রশিক্ষণের মাধ্যমে সফল উদ্যোক্তা হিসেবে গড়ে উঠতে পারেন।
প্রতিমন্ত্রী বলেন, নারীরা অর্থনৈতিকভাবে স্বচ্ছল ও স্বাবলম্বী না হলে নারী ও পুরুষের অর্থনৈতিক, সামাজিক ও পারিবারিক বৈষম্যের অবসান হবেনা।
ফজিলাতুন নেসা ইন্দিরা আজ রাজধানীর বেইলি রোডস্থ জাতীয় মহিলা সংস্থার অডিটোরিয়ামে নগর ভিত্তিক প্রান্তিক মহিলা উন্নয়ন প্রকল্পের প্রশিক্ষণার্থীদের মধ্যে সনদ বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় একথা বলেন।
জাতীয় মহিলা সংস্থার চেয়ারম্যান অধ্যাপক মমতাজ বেগম এডভোকেটের সভাপতিত্বে অনুষ্ঠিত সনদ বিতরণ অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব কাজী রওশন আক্তার, জাতীয় মহিলা সংস্থার নির্বাহী পরিচালক কাজল ইসলাম ও অতিরিক্ত সচিব ফরিদা পারভীন।
পরে প্রতিমন্ত্রী প্রশিক্ষণ সম্পন্ন করা নারীদের মধ্যে সনদ বিতরণ করেন।
মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় নগর ভিত্তিক প্রান্তিক মহিলা উন্নয়ন প্রকল্পের মাধ্যমে ঢাকা মহানগরের ১০টি কেন্দ্রসহ ৬৩টি জেলা ও ২টি উপজেলার ৪৫ হাজার প্রান্তিক নারীকে ১০টি বিভিন্ন ট্রেডে দক্ষতা উন্নয়নমূলক প্রশিক্ষণ প্রদানের মাধ্যমে উৎপাদনমূখী, কর্মক্ষম ও আত্মনির্ভরশীল হিসেবে গড়ে তোলার জন্য কাজ করছে। ২০১৬ সালে শুরু হওয়া চার বছর মেয়াদের এ প্রকল্পের মাধ্যমে প্রায় ৩৩ হাজার শহরের দরিদ্র, দুঃস্থ ও বিত্তহীন নারীদের প্রশিক্ষণ দেওয়া হয়েছে।
একই প্রকল্পের অধীনে ঢাকায় কর্ণফুলী গার্ডেন সিটিতে “সোনার তরী” নামক কারুশিল্প বিক্রয় ও প্রদর্শনী কেন্দ্র চালু আছে।
বাসস/সবি/এমএএস/১৮২৩/জেহক