বাসস দেশ-৩১ : ছয় মাসে ১৭৫ একর ২০ শতাংশ রেলভূমি জবরদখলমুক্ত করা হয়েছে

108

বাসস দেশ-৩১
কমিটি -রেলপথ
ছয় মাসে ১৭৫ একর ২০ শতাংশ রেলভূমি জবরদখলমুক্ত করা হয়েছে
ঢাকা, ১২ জানুয়ারি, ২০২০ (বাসস) : রেলপথ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভায় জানানো হয়েছে, গত ছয় মাসে ১৭৫ একর ২০ শতাংশ রেলভূমি জবরদখলমুক্ত করা হয়েছে।
কমিটির সভাপতি এ. বি. এম ফজলে করিম চৌধুরীর সভাপতিত্বে আজ সংসদ সচিবালয়ে অনুষ্ঠিত সভায় এ তথ্য জানানো হয়।
কমিটির সদস্য রেলপথ মন্ত্রী মোঃ নূরুল ইসলাম সুজন, মোঃ শফিকুল আজম খাঁন, মো. সাইফুজ্জামান, গাজী মোহাম্মদ শাহ নওয়াজ ও নাদিরা ইয়াসমিন জলি সভায় অংশগ্রহণ করেন।
সভায় অবৈধভাবে রেলওয়ের জায়গায় বাসস্থান, স্থাপনা তৈরি করে যারা রেলওয়েকে আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত করছে, তাদের বিরুদ্ধে উচ্ছেদ কার্যক্রমের অগ্রগতি বিষয়ে আলোচনা করা হয়। সভায় জানানো হয়, স্থানীয় প্রশাসনের সহায়তায় নিয়মিতভাবে অভিযান পরিচালনা করে উদ্ধার কার্যক্রম চলমান রয়েছে ।
ট্রেন দুর্ঘটনা প্রতিরোধে লোকোমোটিভ সিসি ক্যামেরা স্থাপনের বিষয়ে সভায় আলোচনা হয়। রোলিং স্টক অপারেশন উন্নয়ন প্রকল্পের আওতায় চল্লিশটি ব্রডগেজ ডিজেল ইলেকট্রিক লোকোমোটিভের ইঞ্জিন ক্যাবে সিসি ক্যামেরা স্থাপনের বিষয়টি অন্তর্ভুক্ত করা হয়েছে বলে মন্ত্রণালয়ের পক্ষ হতে জানানো হয়।
এছাড়া, বাংলাদেশ রেলওয়ে পশ্চিমাঞ্চলের ছয়টি ও পূর্বাঞ্চলের চারটি হাসপাতালের জরাজীর্ণ অবস্থা উন্নয়ন, চট্টগ্রাম সিআরবি এলাকায় বঙ্গবন্ধুর ম্যুরাল স্থাপন ও এলাকার সৌন্দর্য বৃদ্ধি, বাংলাদেশ রেলওয়ে পশ্চিমাঞ্চলের পাঁচটি ও পূর্বাঞ্চলের পাঁচটি মাধ্যমিক বিদ্যালয়ের জরাজীর্ণ ভবন, অপর্যাপ্ত শিক্ষা উপকরণ, বেঞ্চ ও অন্যান্য সামগ্রীর উন্নয়ন বিষয়ে সভায় ফলপ্রসূ আলোচনা করা হয়।
সভায় বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক, রেলপথ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সচিব, রেলপথ মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাগণ ও বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।
বাসস/সবি/এমআর/১৮১৫/শআ