টটেনহ্যামকে হারিয়ে আরো এগিয়ে গেল লিভারপুল

157

লন্ডন, ১২ জানুয়ারি ২০২০ (বাসস) : টটেনহ্যামকে ১-০ গোলে পরাজিত করে প্রিমিয়ার লিগে আরো এগিয়ে গেছে রেকর্ড ভঙ্গকারী লিভারপুল। এই জয়ে দ্বিতীয় স্থানে থাকা লিস্টার সিটির থেকে ১৬ পয়েন্ট এগিয়ে গেল রেডসরা। সাউদাম্পটনের কাছে ২-১ গোলে পরাজিত হয়ে পয়েন্ট হারিয়েছে লিস্টার।
শীর্ষ চারে টিকে থাকার লড়াইয়ে চেলসি ও ম্যানচেস্টার সিটি সহজ জয় তুলে নিয়েছে। তবে ক্রিস্টাল প্যালেসের সাথে ১-১ গোলে ড্র করেছে ১০জনের আর্সেনাল।
টটেনহ্যাম হটস্পার স্টেডিয়ামে রবার্তো ফিরমিনোর ৩৭ মিনিটের একমাত্র গোলে জার্গেন ক্লপের দলের ২১ লিগ ম্যাচে ২০তম জয় নিশ্চিত হয়। শেষ ১৫ মিনিটে সং হেয়াং-মিন ও গিওভানি লো সেলসোর গোলের সুযোগ নষ্ট হওয়ায় স্পার্সরা অন্তত এক পয়েন্ট অর্জন থেকে ব্যর্থ হয়েছে।
এই জয়ে ইউরোপীয়ান চ্যাম্পিয়নরা প্রিমিয়ার লিগে ৬১ পয়েন্ট অর্জন করেছে। এক মৌসুমে ইউরোপের শীর্ষ পাঁচ লিগে ২১ ম্যাচ পরে কোন দলের এটাই সর্বোচ্চ পয়েন্ট। দ্বিতীয় স্থানে থাকা লিস্টারের বিপক্ষে তাদের পয়েন্টের ব্যবধান এটাই প্রমান করে যে ৩০ বছর পর ইংলিশ সর্বোচ্চ লিগে লিভারপুলের শিরোপা জয় এখন সময়ের ব্যপার মাত্র।
ম্যাচ শেষে লিভারপুল বস জার্গেন ক্লপ স্কাই স্পোর্টসকে বলেছেন, ‘আমরা তাদের বক্সে দারুন ফুটবল খেলেছি। কিন্তু এই ধরনের ম্যাচে ৯০-৯৫ মিনিট সবাইকে প্রস্তুত থাকতে হয়। আমরাও তাই ছিলাম। তবে আরো ভাল করার ক্ষমতা আমাদের আছে।’
লিভারপুলের রেকর্ড সম্পর্কে ক্লপ বলেন, ‘এটা সত্যিই বিশেষ কিছু। এতগুলো ম্যাচ জেতার পর, সবসময়ই লড়াইয়ের জন্য প্রস্তুত থাকার পর খেলোয়াড়দের কাছে আর কিইবা চাওয়ার আছে। প্রিমিয়ার লিগে ধারাবাহিকতা ধরে রাখা সবসময়ই কঠিন। আমাদের সবসময়ই নিজেদের প্রস্তুত রাখতে হয়। একটি ভাল শুরুর পরেও অনেক সময় পরিস্থিতি পাল্টে যেতে পারে।’
এর আগে দিনের শুরুতে পিছিয়ে থেকেও কিং পাওয়ার স্টেডিয়ামে লিস্টারকে ২-১ গোলে পরাজিত করেছে সাউদাম্পটন। সব ধরনের প্রতিযোগিতায় গত ৬ ম্যাচে এটি পঞ্চম গোল। ম্যাচের ১৪ মিনিটে ডেনিস প্রায়েটের গোলে এগিয়ে গিয়েছিল স্বাগতিকরা। কিন্তু স্টুয়ার্ট আর্মস্ট্রংয়ের ডিফ্লেকটেড শটে দ্রুতই ম্যাচে সমতা ফেরায় সাউদাম্পটন। ম্যাচ শেষের আট মিনিট আগে ড্যানি ইনগেস ১১ ম্যাচে ১০ম গোল করে দলের জয় নিশ্চিত করেন। ম্যাচের একেবারে শেষের দিকে জনি ইভান্সের হেড ভিএআর’র সহযোগিতায় অফ-সাইডের কারনে বাতিল হয়ে যাওয়ায় লিস্টারের সমতায় ফেরা হয়নি।
স্ট্যামফোর্ড ব্রীজে বার্নলিকে সহজেই ৩-০ গোলে পরাজিত করে শীর্ষ চারের লড়াইয়ে টিকে রয়েছে চেলসি। পেনাল্টি স্পট থেকে ২৭ মিনিটে গোল করে চেলসিকে এগিয়ে দেন জর্জিনহো। বিরতির আগে ব্যবধান দ্বিগুন করেন টামি আব্রাহাম। ৪৯ মিনিটে সিজার আজপিলিকুয়েটার ক্রস থেকে ক্যালুম হাডসন-ওডোই লিগের প্রথম গোল করে চেলসিকে বড় জয় উপহার দেন।
ওল্ড ট্র্যাফোর্ডে টেবিলের তলানির দল নরউইচকে ৪-০ গোলে বিধ্বস্ত করে তিন ম্যাচ পরে জয় তুলে নিয়েছে ম্যানচেস্টার ইউনাইটেড। ইউনাইটেডের হয়ে ক্যারিয়ারের ২০০তম ম্যাচে মার্কাস রাশফোর্ড করেছেন দুই গোল। বাকি দুটো গোল এসেছে এন্থনী মার্টিয়াল ও বদলী খেলোাড় ম্যাসন গ্রীনউডের কাছ থেকে। দলের এই পারফরমেন্সে দারুন সন্তুষ্ট ইউনাইটেড বস ওলে গানার সুলশার বলেছেন, ‘একটি ক্লাব হিসেবে আমরা নিজেদের এগিয়ে নিয়ে যাবার চেষ্টা করছি। এজন্য আমাদের একত্রিত থাকতে হবে। আমরা একটি পরিবারের মত। আমি যখন ইউনাইটেডের দায়িত্ব নিয়েছিলাম তখন থেকেই সকলের সহযোগিতা পেয়েছি।’
এই জয়ে চেলসির থেকে পাঁচ পয়েন্ট পিছিয়ে পঞ্চম স্থানে থাকলো ইউনাইটেড।
লন্ডনের সেলহার্স্ট পার্কে ক্রিস্টাল প্যালেসের সাথে ১-১ গোলে ড্র করে পয়েন্ট হারিয়েছে আর্সেনাল। এই ড্রয়ে চ্যাম্পিয়ন্স লিগের সর্বশেষ স্থান থেকে ১১ পয়েন্ট পিছিয়ে থাকলো গানার্সরা। ৬৭ মিনিটে দ্বিতীয় হলুদ কার্ডের কারনে অধিনায়ক পিয়েরে-এমেরিক অবামেয়াং মাঠ ত্যাগ করলে ১০জনের দলে পরিণত হয়েছিল আর্সেনাল। তার আগে অবশ্য এই অবামেয়াংয়ের গোলেই ১২ মিনিটে এগিয়ে গিয়েছিল সফরকারীরা। ৫৪ মিনিটে জর্ডান আয়েরের ডিফ্লেকটেড শটে সমতা ফেরায় ঈগলসরা।