বাজিস-৩ : ভোলায় চলছে পাখি শুমারি

253

বাজিস-৩
ভোলা-পাখি-শুমারি
ভোলায় চলছে পাখি শুমারি
ভোলা, ১১ জানুয়ারি, ২০২০ (বাসস) : জেলায় চলছে সাত দিনব্যাপী জলচর পাখি শুমারি। গত বৃহস্পতিবার সকাল ১০টায় ভোলা খালের খেয়াঘাট এলাকা থেকে বাংলাদেশ বার্ডস ক্লাবের প্রতিষ্ঠাতা ও বিশিষ্ট পাখি পর্যবেক্ষক ইনাম আল হকের নেতৃত্বে আট সদস্যের একটি দল ট্রলারে করে পাখি গণনার কাজ শুরু করে। ভোলা ও এর আশপাশের বিভিন্ন চরাঞ্চলে পাখি গণনা করছে দলটি। বাংলাদেশ বার্ড ক্লাব ও প্রকৃতি ও জীবন ফাউন্ডেশন যৌথভাবে এ শুমারির আয়োজন করেছে। আগামী ১৫ জানুয়ারি পর্যন্ত এ কার্যক্রম চলবে।
পাখি পর্যবেক্ষক ইনাম আল হক জানান, পাখিদের প্রজাতি ও বৈচিত্রের দিক ভোলা’র আশপাশের চরাঞ্চল খুবই গুরুত্বপূর্ণ। এখানে সবচে বেশি প্রজাতির জলচর পাখি আসে। তাই ভোলার চারপাশে ঘুরে ঘুরে আমরা অনেক বছর ধরে পাখি গণনা করছি। বহু বিপন্নপ্রায় পাখির দেখা এখানে মিলছে। তবে বিশ্বব্যাপী পাখির সংখ্যা দিন দিন কমে যাচ্ছে, গণনায় আমরা তাই পাচ্ছি। তাই এ পাখির কমে যাওয়া রোধ করা প্রচেষ্টাই আমাদের এ উদ্যোগ।
দলটি নিঝুম দ্বীপ, হাতিয়া, সোনার চর, পাতার চর, ঢালচর, মনপুরা, কুকরী-মুকরী, মনপুরা, চর শাহাজালাল, চর মোজাম্মেল, ভেলুমিয়া চর, ভেদুরিয়াসহ বিভিন্ন চরে শুমারির কার্যক্রম চলাচ্ছে। গণনা শেষে প্রতিবেদনটি ওয়েটল্যান্ডস ইন্টারন্যাশনাল নামের আন্তজার্তিক সংস্থা বই আকারে প্রকাশ করবে।
প্রকৃতি ও জীবন ফাউন্ডেশনের সমন্বয়কারী (গবেষণা ও জনসংযোগ) শামিম আহমেদ বাসস’কে বলেন, গত দুই দিনে হাতিয়া ও লক্ষীপুরের আশপাশের বিভিন্ন চরে আমাদের শুমারি হয়েছে। এসব স্থানে প্রায় ৫০ প্রজাতির পাখির দেখা মিলেছে। এর মধ্যে পারিযায়ী ঈগল, দেশি গাঙ্গচষা, চৌরালী, বুতিহাসঁ পাখির দেখা মিলছে। ভোলার দক্ষিণের চর কুকুরি-মুকরি, মনপুরাসহ অন্যান্য চরে আরো পাখির দেখা দিলবে বলে আশা করছেন তিনি।
বাসস/এইচএএ/১২১৩/নূসী