দিল্লী মিশনে বঙ্গবন্ধু’র স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালিত

394

ঢাকা, ১০ জানুয়ারি, ২০২০ (বাসস) : নয়াদিল্লীতে বাংলাদেশ হাইকমিশনে আজ সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙ্গালী জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি শ্রদ্ধা নিবেদনের মধ্য দিয়ে তাঁর স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালিত হয়েছে।
পাকিস্তান দখলদার বাহিনীর বিরুদ্ধে ৯ মাসের রক্তক্ষয়ী যুদ্ধে দেশ স্বাধীন হবার পর ১৯৭২ সালের ১০ জানুয়ারি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান পাকিস্তানের কারাগার থেকে দেশে ফিরে আসেন।
দিবসটি উপলক্ষে মিশনে এক আলোচনা সভার আয়োজন করা হয়। আলোচনা অনুষ্ঠান উদ্বোধন করেন মন্ত্রী (রাজনৈতিক) নুরুল ইসলাম। আজ ঢাকায় প্রাপ্ত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ খবর জানা যায়।
অনুষ্ঠানে মন্ত্রী (প্রেস) ফরিদ হোসেন, এবং মন্ত্রী (কনস্যুলার) সেলিম মো. জাহাঙ্গির আলোচনায় অংশ নেন। বক্তারা দিবসের তাৎপর্য তুলে ধরেন।
অনুষ্ঠান পরিচালনা করেন ফার্স্ট সেক্রেটারি এবং হেড অব চ্যান্সেরি শাহেদ বীন আজিজ। দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি এম আবদুল হামিদ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার দেয়া বাণী অনুষ্ঠানে পাঠ করে শোনান যথাক্রমে কাউন্সেলর (ইকনোমিক) মোহাম্মদ রাশেদুল আমিন এবং ফার্স্ট সেক্রেটারি জাকির আহমেদ।
আলোচনা অনুষ্ঠান শেষে বঙ্গবন্ধু’র জন্ম শতবর্ষ পালন উপলক্ষে ঢাকায় জাতীয় প্যারেড গ্রাউন্ডে অনুষ্ঠিত ক্ষণগণনা উদ্বোধনী অনুষ্ঠান সরাসরি সম্প্রচার করে দেখানো হয়।
অনুষ্ঠানে যোগদানকারিগন প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভাষণ, মুজিব বর্ষের লোগো উন্মোচন এবং ক্ষণগণনার ডিজিটাল ডিসপ্লে প্রত্যক্ষ করেন।